West Bengal Weather Update

রাজ্যে চলবে বৃষ্টি, তবে আর ভারী বর্ষণের পূর্বাভাস নেই দক্ষিণবঙ্গে, জানাল হাওয়া অফিস

আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের জেলাগুলির একাধিক অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে তিন জেলায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১০:০৯

—প্রতিনিধিত্বমূলক ছবি

রাজ্যে বৃষ্টি চললেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস আপাতত নেই বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের জেলাগুলির একাধিক অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। সমুদ্র উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement

শুক্রবার উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এই জেলাগুলি হল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুর। কোচবিহারে রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস নেই। তবে সোমবার থেকে এই জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যের উপর দিয়ে যাওয়া একটি মৌসুমি অক্ষরেখা এখনও সক্রিয়। মূলত তার জেরেই চলবে বৃষ্টি। হাওয়া অফিস আগে জানিয়েছিল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যা ৩.১ কিলোমিটার উঁচুতে বিস্তৃত। তবে ঘূর্ণাবর্তটি ক্রমশ বাংলাদ‌েশের দিকে সরে যাচ্ছে। আগের তুলনায় সেটি দুর্বলও হয়েছে। বর্ষার মরসুমে এমনিতেই বৃষ্টি হচ্ছে বিভিন্ন জেলায়। ঘূর্ণাবর্তের কারণে সেই বৃষ্টি আরও বেড়েছিল।

শুক্রবার সারা দিনে কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিও হবে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে প্রায় চার ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা এই সময়ের নিরিখে প্রায় স্বাভাবিক।

আরও পড়ুন
Advertisement