Very Heavy Rain Alert in Bengal

দক্ষিণবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা! শনি থেকে সোম কোন জেলায় কী পরিস্থিতি? জানিয়ে দিল হাওয়া অফিস

শ্রাবণ গিয়ে ভাদ্র মাস পড়ে গিয়েছে বাংলা ক্যালেন্ডারে। অর্থাৎ বর্ষা গিয়ে এসেছে শরৎ। দুর্গাপুজোর আগে আর দু’মাসও বাকি নেই। কিন্তু বর্ষার বৃষ্টি থামার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ২০:৪৯

—ফাইল চিত্র।

শনিবার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। সেই সঙ্গে উত্তরবঙ্গের কিছু জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণের কথা বলা হয়েছে।

Advertisement

শ্রাবণ গিয়ে ভাদ্র মাস পড়ে গিয়েছে বাংলা ক্যালেন্ডারে। অর্থাৎ বর্ষা গিয়ে এসেছে শরৎ। দুর্গাপুজোর আগে আর দু’মাসও বাকি নেই। কিন্তু বর্ষার বৃষ্টি কিছুটা দেরিতেই শুরু হওয়ায় আপাতত সেই বৃষ্টি থামার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। শুক্রবার সকাল থেকেই বৃষ্টি প্রাবল্য বেড়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উত্তরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার ফলে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি চলতে পারে দুই বঙ্গেই।

শনিবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুডার কিছু কিছু এলাকায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি, কলকাতা-সহ বাকি জেলাগুলিতে। উত্তরবঙ্গে প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বীরভূম পশ্চিম বর্ধমানের কয়েকটি জায়গায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং বাঁকুড়ায়। উত্তরবঙ্গে রবিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে শুধু কালিম্পঙে।

সোমবার রাজ্যের কোনও জেলাতেই অতিভারী বৃষ্টির সতর্কতা নেই। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান এবং উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে।

আরও পড়ুন
Advertisement