Heatwave Alert in West Bengal

তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা, দক্ষিণবঙ্গ জুড়ে বজায় থাকবে অস্বস্তি, বর্ষা কবে জানা যাবে শুক্রবার?

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় প্রায় তিন ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির ঘরে থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৪:৪৯
তিন জেলায় তাপপ্রবাহের কারণে সতর্কতা জারি।

তিন জেলায় তাপপ্রবাহের কারণে সতর্কতা জারি। —ফাইল চিত্র।

উত্তরবঙ্গের জেলাগুলি বর্ষায় ভিজলেও বৃষ্টি থেকে এখনও বঞ্চিত দক্ষিণবঙ্গ। জুনের মাঝামাঝি হতে চললেও বৃষ্টির দেখা নেই। অস্বস্তিকর গরমে নাজেহাল হয়ে পড়ছেন দক্ষিণবঙ্গের মানুষ। কোথাও কোথাও তাপমাত্রা ৪৪ ডিগ্রিও পার করে ফেলছে। তীব্র গরমে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী তিন থেকে চার দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। তাপপ্রবাহের জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কমলা সতর্কতাও জারি করা হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কবে বর্ষা ঢুকবে তা নিয়ে এখনও নিশ্চিত ভাবে কিছু জানায়নি হাওয়া অফিস। শুক্রবারের পর আলিপুরের তরফে বৃষ্টির গতিপ্রকৃতি নিয়ে জানা যেতে পারে বলে জানিয়েছে আলিপুর।

Advertisement

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় প্রায় তিন ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির ঘরে থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকলেও কলকাতায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং সারা দিন জুড়ে গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

বুধ এবং বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই তিন জেলার পাশাপাশি দক্ষিণের অন্যান্য জেলায় রবিবার পর্যন্ত গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বর্ষা না হলেও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। তবে ক্ষণিকের বৃষ্টিতে স্বস্তি মিললেও, তার বেশি ক্ষণ থাকবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণের জেলাগুলি গরমে পুড়লেও, উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকি ঝড়বৃষ্টির কারণে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। বুধ এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের সমস্ত জেলাই ভারী বৃষ্টিতে ভিজতে পারে বলে জানিয়েছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement