West Bengal Panchayat Election 2023

স্মৃতিতে বিধানসভা ভোট, এই নির্বাচনে নাবালিকাদের অধিকার রক্ষায় রাজীবের আশ্বাস চায় শিশু কমিশন

বুধবার একটি বিজ্ঞপ্তিতে শিশু অধিকার সুরক্ষা কমিশন জানিয়েছে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সময় এ রাজ্যে মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের বিরুদ্ধে নাবালিকার শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২০:০৮
Image of Central Forces

পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে মোতায়েন করা হবে কেন্দ্রীয় বাহিনী। —ফাইল চিত্র।

পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকাকালীন নাবালিকাদের সুরক্ষার আশ্বাস চাইল রাজ্য শিশু সুরক্ষা কমিশন। বুধবার একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছে, পূর্বের অভিজ্ঞতার কথা স্মরণ নির্বাচনের সময় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করায় ‘অত্যন্ত উদ্বিগ্ন’ তারা। ওই সময় নাবালিকাদের সুরক্ষা যাতে বিঘ্নিত না হয়, তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহের থেকে আশ্বাস চায় কমিশন।

বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সময় এ রাজ্যে মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের বিরুদ্ধে নাবালিকার শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল। পকসো আইন (প্রোটেকশন ফর চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট)-এর আওতায় হাওড়া গ্রামীণ পুলিশ জেলায় তা নিয়ে অভিযোগ করা হয়েছিল। তবে সেই অভিযোগের নিষ্পত্তি আজও হয়নি।

Advertisement

কমিশনের দাবি, রাজ্য পুলিশ হোক বা নির্বাচন কমিশন, কেন্দ্রীয় বাহিনীর সদস্য হওয়ায় অভিযুক্তের বিরুদ্ধে পদক্ষেপ করেনি কোনও পক্ষই। ওই অভিযোগ খতিয়ে দেখতে কেন্দ্রীয় সংস্থাটির তরফে এক আধিকারিককে রাজ্যে পাঠানো হয়েছিল। তবে এই মামলা সম্পর্কে শিশু সুরক্ষা কমিশন বার বার জানতে চাইলেও তাদের কোনও তথ্য জানানো হয়নি। ফলে পঞ্চায়েত নির্বাচনে রাজ্য নির্বাচন কমিশনারের কাছ থেকে নাবালিকাদের সুরক্ষার আশ্বাস চায় কমিশন। তাদের দাবি, যাতে এ বার অন্তত এ ধরনের কোনও ঘটনা না হয়।

আরও পড়ুন
Advertisement