Cyclone Dana

আসছে ‘দানা’! শিয়ালদহ বিভাগে বাতিল ১৬০টি লোকাল, রাত থেকেই বন্ধ দক্ষিণ শাখার ট্রেন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দুপুরে ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ফলে উত্তাল থাকবে সমুদ্র।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ২২:০৯

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘দানা’। ঘূর্ণিঝড়ের ফলে আগাম ক্ষয়ক্ষতি রুখতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করার কথা ঘোষণা করলেন শিয়ালদহের ডিআরএম দীপক নিগম। তিনি জানিয়েছেন শিয়ালদহের দক্ষিণ শাখায় মোট ১৬০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। এ ছাড়াও ওই শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত শিয়ালদহ থেকে দক্ষিণ শাখার দিকে কোনও ট্রেন ছাড়বে না। অন্য দিকে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পরের দিন সকাল ৯টা পর্যন্ত দক্ষিণ শাখার কোনও স্টেশন থেকে শিয়ালদহের দিকেও কোনও ট্রেন ছাড়বে না বলে জানিয়েছে রেল। শিয়ালদহ থেকে বারাসত এবং হাসনাবাদ শাখাতেও বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এর পাশাপাশি বুধ থেকে শুক্রবার পর্যন্ত বেশ কিছু ট্রেন বন্ধ রাখার ঘোষণা করেছে ইস্ট-কোস্ট রেলওয়ে (পূর্ব উপকূলীয় রেল)। তার মধ্যে রয়েছে পুরীগামী বেশ কয়েকটি ট্রেন।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দুপুরে ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ফলে উত্তাল থাকবে সমুদ্র। পূর্ব উপকূলীয় রেলের তরফে জানানো হয়েছে, ২৩ অক্টোবর, বুধবার কামাক্ষ্যা-বেঙ্গালুরু এক্সপ্রেস, ডিব্রুগড়-কন্যাকুমারী এক্সপ্রেস, কন্যাকুমারী-ডিব্রুগড় এক্সপ্রেস, বেঙ্গালুরু-গুয়াহাটি এক্সপ্রেস, শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস, শিলচর-সেকেন্দরাবাদ সুপারফাস্ট এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

এখনও অবধি নিম্নচাপটির গতিপ্রকৃতি দেখে আবহবিদদের অনুমান, বুধবার রাত এবং বৃহস্পতিবার সকালের মধ্যে ওড়িশার পুরী এবং এই রাজ্যের সাগরদ্বীপের মধ্যবর্তী কোনও অংশ দিয়ে স্থলভাগে ঢুকতে পারে ঘূর্ণিঝড়টি। ‘ল্যান্ডফলের’ সময় এটির সর্বাধিক গতিবেগ থাকতে পারে ঘণ্টা ১০০ থেকে ১১০ কিলোমিটার। দমকা হাওয়ার সর্বাধিক গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি। ২৪ অক্টোবর, বৃহস্পতিবার পটনা-এর্নাকুলাম এক্সপ্রেস, কলকাতা-পুরী এক্সপ্রেস স্পেশাল, পুরী-জয়নগর এক্সপ্রেস, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, পটনা-পুরী এক্সপ্রেস স্পেশাল, বেঙ্গালুরু-মুজফ্‌ফরপুর এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, মালদহ টাউন-দীঘা এক্সপ্রেস, আসানসোল-হলদিয়া এবং হলদিয়া-আসানসোল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। পরের দিন, শুক্রবারও আসানসোল-হলদিয়া এবং হলদিয়া-আসানসোল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ওই দিন পুরী-কলকাতা এক্সপ্রেস স্পেশাল ট্রেনটিও বাতিল করা হয়েছে।

আরও পড়ুন
Advertisement