News Of The Day

মমতা-নির্দেশে পড়ুয়াদের আন্দোলন। ‘রাজ্য মহিলা কমিশন’ অভিযানে বিজেপি। আর কী কী নজরে

মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার ছাত্র সমাবেশ থেকে সংগঠনকে একাধিক নির্দেশ দিয়েছিলেন। তার মধ্যে অন্যতম, আজ কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনায় দোষীদের ফাঁসির সাজার দাবিতে ছাত্র সংগঠন আন্দোলন করবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৭:০১

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার ছাত্র সমাবেশ থেকে সংগঠনকে একাধিক নির্দেশ দিয়েছিলেন। তার মধ্যে অন্যতম, আজ কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনায় দোষীদের ফাঁসির সাজার দাবিতে ছাত্র সংগঠন আন্দোলন করবে। সেই মতো আজ তৃণমূল ছাত্র পরিষদের কর্মসূচি হবে। তবে তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য বৃহস্পতিবার রাতে জানিয়েছেন, যেখানে আজ পরীক্ষা আছে, সেখানে দলনেত্রীর নির্দেশ অনুসারে ২ বা ৩ সেপ্টেম্বর পালন করা হবে এই কর্মসূচি।

Advertisement

মমতার নির্দেশে ফাঁসির সাজা-সহ নানা দাবিতে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া-আন্দোলন

মমতার নির্দেশ, শনিবার সব ব্লকে ব্লকে মিছিল-ধর্না হবে। যে হেতু শনিবার বহু ক্ষেত্রে অর্ধদিবস ছুটি থাকে, তাই দুপুর ২টো থেকে ৬টা পর্যন্ত ধর্না দিতে হবে। রবিবার আইনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর নেতৃত্বে রাজ্য জুড়ে তৃণমূলের মহিলা নেত্রী এবং কর্মী সঙ্গে তৃণমূলের ছাত্র সংগঠনের মহিলা সদস্যেরা ব্লকে ব্লকে আরজি করের ঘটনায় ফাঁসির সাজার দাবি ও নারীদের সুরক্ষা দিতে আইন বদলের দাবিতে ধর্না ও মিছিল করবেন। এই পর্বে মমতা চাইছেন, দলের গণসংগঠনকে আন্দোলনের রাস্তায় নামাতে। আজ এই খবরে নজর থাকবে।

বিজেপির মহিলা মোর্চার ‘রাজ্য মহিলা কমিশন’ অভিযান

আরজি কর-কাণ্ড নিয়ে কেন চুপ রাজ্য মহিলা কমিশন, এই অভিযোগ তুলে আজ কমিশনের সদর দফতরে অভিযানের কর্মসূচি নিয়েছে বিজেপির মহিলা মোর্চা। কয়েক দিন আগে শ্যামবাজারের ধর্নামঞ্চ থেকে এই কর্মসূচির ঘোষণা করেছিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। প্রাথমিক ভাবে মঙ্গলবার এই অভিযান হওয়ার কথা ছিল। কিন্তু পরে ওই দিন নবান্ন অভিযানের ডাক দেয় ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’। ফলে বিজেপির কর্মসূচি পিছিয়ে শুক্রবার করা হয়। বিজেপির এই কর্মসূচিতে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডের তদন্ত, কিছু কি বলবে সিবিআই

বৃহস্পতিবার সকালে যখন সিজিও কমপ্লেক্সে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে, তখন সিবিআইয়ের একটি দল পৌঁছে গিয়েছিল ওই হাসপাতালের মর্গে। সিবিআই সূত্রে খবর, আরজি করের আর্থিক দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্তের সূত্রেই মর্গে গিয়েছেন গোয়েন্দারা। সূত্রের খবর, সন্দীপের বিরুদ্ধে হাসপাতালের মর্গ থেকে মৃতদেহ লোপাটের যে অভিযোগ উঠেছিল, তার তদন্ত করতে গিয়েছেন তাঁরা। যদিও তদন্তের বিষয়ে আর কিছুই জানাননি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। আজ কি কিছু বলবেন?

নতুন নিম্নচাপ বঙ্গোপসাগরে, প্রভাব পড়বে বাংলাতেও

বঙ্গোপসাগরের উপরে তৈরি হতে চলেছে নতুন নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে বৃহস্পতিবার বঙ্গোপসাগরের ওই অংশে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে চলেছে। আগামী দু’দিনে নিম্নচাপটি দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের দিকে অগ্রসর হতে পারে। এই নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না-পড়লেও পরোক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

ঝাড়খণ্ডে চম্পই সোরেন বিজেপিতে যোগ দেবেন

ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ছেড়ে বেরিয়ে এসেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পই সোরেন। বুধবারই দল ছাড়ার কথা ঘোষণা করেন তিনি। আজ চম্পই যোগ দিতে পারেন বিজেপিতে। সূত্রের খবর, রাঁচীতে একটি অনুষ্ঠানে তিনি বিজেপির পতাকা হাতে তুলে নেবেন। জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় ইডির হাতে হেমন্ত সোরেন গ্রেফতার হওয়ার পর মুখ্যমন্ত্রী হয়েছিলেন চম্পই। পরে হেমন্ত জামিনে মুক্তি পেয়েছেন। চম্পইকে সরিয়ে জেএমএমের পরিষদীয় নেতা নির্বাচিত হন তিনি। ফিরে আসেন মুখ্যমন্ত্রী পদে। অভিযোগ, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করা হয়েছিল চম্পইকে। তার পর থেকেই তিনি জেএমএমে বিদ্রোহী হয়ে ওঠেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement