News Of The Day

মোদীর মনে কী? মমতার ‘অপমান’ ঘিরে বিতর্ক। প্রাক্তন মন্ত্রীর শেষকৃত্য। টলিপাড়ার ঝগড়া... আর কী

পরিচালক ও ফেডারেশনের দ্বন্দ্বে শনিবার কাজ বন্ধ রেখেছিলেন টেকনিশিয়ানেরা। রাহুল সেটে উপস্থিত থাকাতেই এই সিদ্ধান্ত বলে জানা যায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবার ক্ষোভ উগরে দিয়েছেন টালিগঞ্জের তাবড় পরিচালক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ০৭:১০

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাহুল মুখোপাধ্যায়ের উপর নিষেধাজ্ঞা থাকবে কি না, তা নিয়ে তরজা চলছেই। ডিরেক্টর্স গিল্ড শুক্রবারই রাহুলের উপর থেকে তিন মাসের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত নিজেদের সিদ্ধান্তে অনড় ফেডারেশন। তারা জানিয়েছে, আগের সিদ্ধান্তই বহাল থাকবে। অন্য দিকে, পরিচালক ও ফেডারেশনের দ্বন্দ্বে শনিবার কাজ বন্ধ রেখেছিলেন টেকনিশিয়ানেরা। রাহুল সেটে উপস্থিত থাকাতেই এই সিদ্ধান্ত বলে জানা যায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবার ক্ষোভ উগরে দিয়েছেন টালিগঞ্জের তাবড় পরিচালক। তাঁরা শনি ও রবিবার উভয় পক্ষকে ভাবার সময় দিয়েছেন। পরিস্থিতির উন্নতি না হলে, সোমবার থেকে পরিচালকেরা কাজ বন্ধ করে দিতেও পারেন। কারণ তাঁরা প্রশ্ন তুলেছেন, পরিচালকেরা যদি কাজ বন্ধ দেন তা হলে, কোনও কাজ আদৌ এগোবে তো?

Advertisement

রাহুলকে কাজ করার ছাড়পত্র দিয়েছে গিল্ড, ফেডারেশন দেয়নি, বিতর্ক কোন দিকে?

এই আবহে দেব-সহ চলচ্চিত্র জগতের মহারথীরা দাবি তুলেছেন, এই পরিস্থিতির সঙ্গে যেন রাজনীতি জড়িয়ে না যায়। এই অবস্থায় আজ পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, নজর থাকবে সে দিকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ কর্মসূচি

আজ জুলাইয়ের শেষ রবিবার। শোনা যাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’। তৃতীয় বার ক্ষমতায় আসার পর এটা মোদীর দ্বিতীয় ‘মন কি বাত’ কর্মসূচি। এই কর্মসূচিতে দেশবাসীর সঙ্গে সরাসরি যোগাযোগ হয় তাঁর। আগের ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদীর মুখে শোনা গিয়েছিল, গণতন্ত্র, সংবিধান, অলিম্পিক্সের কথা। আজ তিনি কি বার্তা দেন, সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নীতি আয়োগ: মমতাকে বাধা দেওয়া ঘিরে বিতর্ক

শনিবার নীতি আয়োগের বৈঠকে বক্তৃতা করার সময় তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয়েছিল, এমন অভিযোগ তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি ভবন থেকে বৈঠকের মাঝপথে বেরিয়ে এসে তিনি অভিযোগ করেন, তাঁকে পাঁচ মিনিটও বলতে দেওয়া হয়নি। কেন্দ্রের বিরুদ্ধে ‘বৈষম্যে’র অভিযোগও করেন তিনি। যদিও কেন্দ্র তাঁর দাবি উড়িয়ে দিয়েছে। ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র তরফে বিবৃতি দিয়ে বলা হয়, মাইক বন্ধের অভিযোগটি ‘বিপথে চালিত করা’। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও মমতার অভিযোগ উড়িয়ে দাবি করেন, ‘‘প্রত্যেক মুখ্যমন্ত্রীকে সমান সময় দেওয়া হয়েছিল। বাংলার মুখ্যমন্ত্রী এমন অসত্য দাবি করছেন, এটা দুর্ভাগ্যজনক। ওঁর সত্যিটা বলা উচিত।’’ কেন্দ্র মমতার দাবি নস্যাৎ করলেও বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’র শরিকেরা একযোগে মোদী সরকারের নিন্দা করেছে। আজ এই ‘বিতর্ক’ কোন দিকে মোড় নেয় নজরে থাকবে সে দিকে।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর শেষকৃত্য বালুরঘাটে

রাজ্যের প্রাক্তন মন্ত্রী বিশ্বনাথ চৌধুরীর শেষকৃত্য আজ। দীর্ঘ দিন ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। চিকিৎসা চলছিল এসএসকেএম হাসপাতালে। শনিবার সকালে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বিশ্বনাথ। বয়স হয়েছিল ৮৩ বছর। আজ বালুরঘাটে জেলা পার্টি অফিসে তাঁর মরদেহ সারা দিন রাখা থাকবে। কর্মী-সমর্থকেরা সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে আসবেন। আজ এই খবরে নজর থাকবে।

দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি, তবে সাগরে ঝোড়ো হাওয়ার বিপদ

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ বলয়। সেই সঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। এই দুইয়ের প্রভাবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে তারা জানিয়েছে, ঝড়ও হতে পারে।

আরও পড়ুন
Advertisement