News of the Day

আরজি করের নির্যাতিতার বাড়ি থেকে মিছিল ধর্মতলায়। সরকার-ডাক্তার বরফ কি গলবে। আর কী কী নজরে

শুক্রবার সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে বসেছিলেন জুনিয়রেরা। সেই বৈঠক শেষে জুনিয়র ডাক্তার দেবাশিস হালদার রাজ্য সরকারকে দাবি মেনে নেওয়ার সময় বেঁধে দিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৭:৩৯
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোমবারের মধ্যে সব দাবি মানা না হলে ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দিলেন চিকিৎসকেরা। শুক্রবার সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে বসেছিলেন জুনিয়রেরা। সেই বৈঠক শেষে জুনিয়র ডাক্তার দেবাশিস হালদার রাজ্য সরকারকে দাবি মেনে নেওয়ার সময় বেঁধে দিলেন। তিনি বলেন, ‘‘সোমবারের মধ্যে মুখ্যমন্ত্রী যদি আমাদের দাবি না মানেন, তা হলে মঙ্গলবার স্বাস্থ্য ক্ষেত্রে সর্বাত্মক ধর্মঘটে যেতে বাধ্য হব।’’ তিনি আরও বলেন, ‘‘ধর্মঘট চলাকালীন যদি এক জন রোগীরও কোনও সমস্যা হয়, তবে তার দায় রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রীকে নিতে হবে।’’

Advertisement

সিনিয়র, জুনিয়র ডাক্তারদের সর্বাত্মক ধর্মঘটের হুঁশিয়ারি, কী পদক্ষেপ করবে সরকার

১০ দফা দাবি নিয়ে ইতিমধ্যেই মুখ্যসচিব মনোজ পন্থ বৈঠক করেছেন জুনিয়র ডাক্তারদের সঙ্গে। এমনকি, সিনিয়র চিকিৎসকদের সংগঠনগুলির সঙ্গেও কথা বলেছেন তিনি। তবে এখনও পর্যন্ত সমাধানসূত্র বার হয়নি। বৈঠক ‘নিষ্ফলা’ বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এমন পরিস্থিতিতে আবার স্বাস্থ্য ক্ষেত্রে ধর্মঘটে যাওয়ার কথা ঘোষণা করা হল। এ বার শুধু জুনিয়র ডাক্তারেরা নয়, সিনিয়ররাও সেই পথে হাঁটবেন। ফলে স্বাস্থ্য ক্ষেত্রে অচলাবস্থা সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। রাজ্য সরকার এ ব্যাপারে কী পদক্ষেপ করে, সেই খবরে নজর থাকবে আজ।

অনশনকারীদের শরীর কেমন আছে? নির্যাতিতার বাড়ি থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল

টানা ১৪ দিন ধরে ধর্মতলায় মেট্রো চ্যানেলের সামনে 'আমরণ অনশন' চালাচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। অর্ণব মুখোপাধ্যায়, স্নিগ্ধা হাজরা এবং সায়ন্তনী ঘোষ হাজরা প্রথম দিন থেকে অনুষ্ঠানে রয়েছেন। শুধু জল খেয়ে দিন কাটাচ্ছেন তাঁরা। ক্রমশ তাঁদের শরীর দুর্বল হচ্ছে। এই পরিস্থিতিতে শনিবার ‘ন্যায়যাত্রা’র ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। নির্যাতিতার বাড়ির এলাকা থেকে ধর্মতলা পর্যন্ত এই মিছিলে সাধারণ মানুষকে যোগ দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

কৃষ্ণনগরে তরুণী খুনের রহস্য-জট কি খুলবে

কৃষ্ণনগরের তরুণীকে কি খুন করা হয়েছিল? না কি আত্মহত্যা করেছেন তিনি? এখন সেই প্রশ্নেরই উত্তর খুঁজছে পুলিশ। এই পরিস্থিতিতে প্রকাশ্যে এসেছে একটি অডিয়ো ক্লিপ, যা তরুণীর হোয়াটস্‌অ্যাপ স্টেটাসে পোস্ট করা হয়েছিল। সেখানে এক মহিলাকণ্ঠকে বলতে শোনা গিয়েছে যে, তাঁর মৃত্যুর জন্য তিনি নিজেই দায়ী। এই কণ্ঠস্বর তরুণীর কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। তাদের তরফে জানানো হয়েছে, তরুণীর দেহের ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ্যে এলে তবেই নিশ্চিত ভাবে বলা যাবে, তিনি খুন হয়েছেন না আত্মহত্যা করেছেন।

কে হবেন হামাসের প্রধান? সিনওয়ারের মৃত্যুর পর প্রশ্ন

ইজ়রায়েলি হানায় হামাস প্রধান সিনওয়ার নিহত হওয়ার পর সেখানকার পরিস্থিতি আরও জটিল হয়েছে। ইজ়রায়েলের শর্ত মানতে নারাজ হামাস। পণবন্দিদের তারা মুক্তি দেবে না বলে জানিয়েছে। ইজ়রায়েল এবং হামাসের হুঁশিয়ারি আর পাল্টা হুঁশিয়ারির মধ্যেই একটি প্রশ্ন বড় হয়ে উঠেছে, পরবর্তী হামাস প্রধান কে হবেন? নজর থাকবে এই খবরের দিকে।

আবারও নিম্নচাপের ভ্রুকুটি? কবে বৃষ্টি

আবারও চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। তার প্রভাবে আগামী সপ্তাহে রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপের প্রভাবে ২৩ এবং ২৪ অক্টোবর রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা। ২২ এবং ২৩ অক্টোবর মধ্য এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে বারণ করা হয়েছে।

আরও পড়ুন
Advertisement