News of the Day

দিলীপ! অর্জুন! অভিজিৎ!... বাংলার প্রার্থী নিয়ে দিল্লিতে বৈঠক, ডিএ মামলার শুনানি, দিনভর আর কী কী

কংগ্রেসের তৃতীয় প্রার্থিতালিকা ঘোষণা হওয়ার কথা আজ। তবে এ ক্ষেত্রেও বিশেষ নজর বাংলার দিকে। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে এখনও ‘অথৈ জলে’ বামেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ০৭:২১

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলার জন্য প্রথম প্রার্থিতালিকা প্রকাশ করেছিল বিজেপিই। তবে অর্ধেক আসনেও নয়। তার পর রাজ্যের সব আসনে তৃণমূল প্রার্থীদের নাম ঘোষিত হয়ে গেলেও, বিজেপি আর এগোয়নি। এখনও ঝুলে রয়েছেন দলের প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পর্যন্ত। অভিজিৎ গঙ্গোপাধ্যায় চাকরি ছেড়ে বিজেপিতে যোগ দিয়ে তমলুকে যাতায়াত শুরু করে দিয়েছেন। কিন্তু তাঁর নাম এখনও ঘোষণা হয়নি। অপেক্ষায় বসে রয়েছেন দ্বিতীয় বার বিজেপিতে যোগ দেওয়া অর্জুন সিংহও। এই সব কিছুই চূড়ান্ত হয়ে যাওয়ার কথা আজ। দিল্লিতে বৈঠকে বসছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটি।

Advertisement

কংগ্রেসের তৃতীয় প্রার্থিতালিকা ঘোষণা হওয়ার কথা আজ। তবে এ ক্ষেত্রেও বিশেষ নজর বাংলার দিকে। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে এখনও ‘অথৈ জলে’ বামেরা। আজ কংগ্রেসের প্রার্থিতালিকা ঘোষণা হলে, তাতে বাংলার কোনও আসন থাকে কি না, সে দিকে কৌতূহল থাকছে নানা পক্ষেরই। কংগ্রেস তালিকা প্রকাশ করলেও, আজ বিজেপির প্রার্থিতালিকা প্রকাশের সম্ভাবনা নেই বললেই চলে। গভীর রাত পর্যন্ত চলতে পারে প্রার্থীদের তালিকা চূড়ান্ত করার কাজ।

দিল্লিতে সুকান্ত, শুভেন্দুরা

সোমবার রাতেই লোকসভা ভোটে বাকি আসনে প্রার্থীদের নাম ঠিক করতে বৈঠকে বসছে বিজেপির নির্বাচনী কমিটি। সেই বৈঠকের আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করতে পারেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে।

সুকান্তের কেন্দ্রে প্রচারে অভিষেক

এ বার বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের লোকসভা কেন্দ্র বালুরঘাটে ভোট প্রচারে অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর স্টেডিয়ামে জনসভা করবেন তিনি। সুকান্তের বিরুদ্ধে ওই কেন্দ্রে প্রার্থী হয়েছেন রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র। তাঁকে পাশে নিয়েই বালুরঘাটে বিজেপিকে পরাজিত করার ডাক দেবেন তিনি। ইতিমধ্যে জলপাইগুড়ি ও মেদিনীপুর লোকসভায় প্রচার সভা করে এসেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আর ২০ মার্চ বসিরহাটে লোকসভা ভোটের প্রচার সভা করবেন অভিষেক।

কংগ্রেসের তৃতীয় প্রার্থিতালিকা ঘোষণা হতে পারে

সোমবার এআইসিসির তরফ থেকে আরও এক দফায় প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে। সেই তালিকায় থাকতে পারেন পশ্চিমবঙ্গের প্রার্থীরাও। বামফ্রন্ট ছাড়াও এ রাজ্যে আইএসএফের সঙ্গে জোট করে লড়াই করার প্রস্তুতি নিয়েছে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস। তাই এআইসিসি সূত্রে খবর, ১০-১২টি আসনে প্রার্থী দিতে পারে তারা। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে দু’টি আসন জিতেছিল কংগ্রেস। বহরমপুর আসন থেকে জয়ী হয়েছিলেন অধীর চৌধুরী ও মালদহ দক্ষিণ আসন থেকে জিতেছিলেন আবু হাসেম খান চৌধুরী। শারীরিক অসুস্থতার কারণে এ বার আর ভোটে দাঁড়াতে পারবেন না আবু হাসেম। তার বদলে ওই আসনে প্রার্থী হবেন তাঁর পুত্র ইশা খান চৌধুরী। আর বহরমপুর আসনে অধীরের প্রার্থী হওয়া পাকা।

বাংলায় বাম-কংগ্রেস জোটের পরিস্থিতি

বাংলায় বাম-কংগ্রেস জোট হবে কি না তা রবিবার পর্যন্ত স্পষ্ট হয়নি। যে কারণে বামফ্রন্টের মধ্যেও সিপিএম-এর সঙ্গে শরিক দলগুলির চাপা অশান্তি চলছে। কংগ্রেসের সঙ্গে সমন্বয়ের ব্যাপারে গোটাটাই দেখভাল করছে সিপিএম। সোমবার জোটের জট কাটে কি না সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

নওশাদের নাম কি ডায়মন্ড হারবারের প্রার্থী হিসাবে ঘোষিত হবে?

শেষ পর্যন্ত কি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেই প্রার্থী হতে চলেছেন নওশাদ সিদ্দিকি? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, রাজ্য রাজনীতির অন্দরমহলে। সোমবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলেই ইঙ্গিত মিলেছে। রবিবার আইএসএফ নেতা নওশাদ বলেছেন, ‘‘আমি ১০০ শতাংশ প্রস্তুত আছি ডায়মন্ড হারবারে লড়াই করার জন্য। দলের একটা মত রয়েছে। নেতৃত্বরা সকলেই সেখানে মতামত জানাচ্ছেন। এখনও চূড়ান্ত ফয়সালা হয়নি। আশা করছি আগামিকালই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে। আমি মনোনয়ন জমা দেওয়ার সুযোগ পাব।’’ তাঁর এমন মন্তব্যকে সমর্থন করছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। ডায়মন্ড হারবারে অভিষেকের নাম প্রার্থী হিসাবে ঘোষণা হলেও বিরোধী কোনও প্রার্থীর নাম এখনও ঘোষিত হয়নি।

জেলাশাসকদের সঙ্গে রাজ্যের মুখ নির্বাচনী আধিকারিকের বৈঠক।

আজ দুপুরে বাংলার সমস্ত জেলাশাসক এবং রিটার্নিং অফিসারদের সঙ্গে বৈঠক করবেন মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। আজ দুপুরে সিইও বাংলার ভোটের ভারপ্রাপ্তদের কাছ থেকে জানতে চাইবেন এই দু’দিনে তাঁরা নির্বাচনী প্রস্তুতি কতদূর এগিয়েছেন এবং এই প্রাথমিক প্রস্তুতির কাজ, যা দ্রুত সম্পন্ন হওয়া প্রয়োজন, তার কতখানি এখনও বাকি আছে। সোমবার দুপুর ১২টায় ওই বৈঠক হবে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে। সেখানেই ভোট প্রস্তুতি সংক্রান্ত হিসাব চাইবেন সিইও আফতাব।

সুপ্রিম কোর্টে ডিএ মামলা

আজ সুপ্রিম কোর্টে রাজ্যের ডিএ মামলার শুনানি রয়েছে। প্রায় এক মাস পরে আবার শীর্ষ আদালতে মামলাটি শুনানির জন্য তালিকাভুক্ত হল। বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে শুনানি রয়েছে। শীর্ষ আদালত সূত্রে খবর, আজ দুপুর নাগাদ মামলাটি শুনানির জন্য উঠতে পারে। ফলে রাজ্য সরকারি কর্মীদের ডিএ নিয়ে সুপ্রিম কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নির্বাচনী বন্ড: সুপ্রিম কোর্টে শুনানি

নির্বাচনী বন্ড সংক্রান্ত মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে সেই শুনানি হবে। গত শুনানিতেই বন্ড সংক্রান্ত তথ্য দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া (এসবিআই)-কে। কেন অসম্পূর্ণ তথ্য দেওয়া হল, সেই প্রশ্নের মুখে পড়ে তারা। বৃহস্পতিবারের শুনানিতে প্রধান বিচারপতি বলেন, “নির্বাচনী বন্ডের নম্বর প্রকাশ্যে আনেনি তারা (এসবিআই)। এটা তাদের প্রকাশ করতে হবে।” কেন এমন ত্রুটি হল, সোমবার তার ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছে স্টেট ব্যাঙ্ককে। সেইসঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে নির্বাচনী বন্ড নিয়ে সম্পূর্ণ তথ্য জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। সোমবার শুনানিতে সুপ্রিম কোর্ট নতুন কী নির্দেশ দেয় সেটাই দেখার।

আবহাওয়া কেমন

রবিবারের পর আবার সোমবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় কমবেশি ঝড়বৃষ্টি হতে পারে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার বৃষ্টির কারণে দক্ষিণের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে মঙ্গলবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে শুকনো আবহাওয়াই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন
Advertisement