News Of The Day

মধ্যরাতের সেই স্বাধীনতার ক্ষণে পথে নামছেন মেয়েরা। আরজি কর তদন্ত কি বাঁক নেবে? আর কী কী

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আজ রাজ্যের সব হাসপাতালের বহির্বিভাগে পরিষেবা বন্ধ রাখার ডাক দিয়েছে চিকিৎসকদের সংগঠন ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টরস’।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৬:৪৮

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে জমায়েত। তবে স্বাধীনতা দিবসের আগের রাতের সেই কর্মসূচির নামেও জুড়ে গিয়েছে ‘স্বাধীনতা’ শব্দটি। প্রথমে যে কর্মসূচির কথা সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে তাতে লেখা ছিল, ‘স্বাধীনতার জন্য: মেয়েরা রাত দখল করো কর্মসূচি’। প্রথম দিকে এমনটা মনে করা হয়েছিল যে, মধ্যরাতে কলকাতার রাজপথ ভরাবেন মেয়ারা। ঘোষণা ছিল, যাদবপুর, কলেজ স্ট্রিট এবং অ্যাকাডেমি অফ ফাইন আর্টস প্রাঙ্গনে হবে জমায়েত। এর পরে তার কলেবর বৃদ্ধির কথাও সমাজমাধ্যম সূত্রে জানা যায়। কলকাতার বিভিন্ন জায়গার পাশাপাশি জেলাগুলিতেও জমায়েত হবে বলে প্রচার চলেছে।

Advertisement

স্বাধীনতার মধ্যরাতে নারী স্বাধীনতার জন্য: ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচি

আলাদা করে কোনও সংগঠনের তরফে এই সব জমায়েতের ঘোষণা না করা হলেও প্রচারে এটা বলা হয়, শুধু মহিলারা নয়, পুরুষেরা অংশ নেবেন। এর পরে সোমবার রাত এবং মঙ্গলবার গোটা দিন ধরে রাজ্যের বিভিন্ন প্রান্তে একই ধরনের কর্মসূচির পরিকল্পনা হচ্ছে বলে জানা যায়। সমাজমাধ্যমে যে প্রচার তাতে, আজ মধ্য রাতে রাজ্যের অনেক শহরেই একাধিক সমাবেশ হতে পারে। এই খবরে নজর থাকবে।

আউটডোর পরিষেবা বন্ধের ডাক চিকিৎসক সংগঠনের

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আজ রাজ্যের সব হাসপাতালের বহির্বিভাগে পরিষেবা বন্ধ রাখার ডাক দিয়েছে চিকিৎসকদের সংগঠন ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টরস’। বাংলার প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতালে জরুরি নয়, এমন সব পরিষেবা আট ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওই সংগঠন। সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে কর্মবিরতি। এই আট ঘণ্টা চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারও বন্ধ রাখতে আহ্বান জানিয়েছে তারা। সংগঠনের অন্যতম আহ্বায়ক পুন্যব্রত গুন জানিয়েছেন, “আমাদের মনে হয়েছে যত ক্ষণ না অপরাধী ধরা পড়ছেন, তত ক্ষণ চাপ তৈরির জন্য জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের সঙ্গে আমাদের থাকা দরকার।” এই খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ড: মিছিল বিজেপির মহিলা মোর্চার

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে মিছিলের ডাক দিয়েছে বিজেপির মহিলা মোর্চা। আজ দুপুরে কলেজ স্কোয়্যারে দুপুর ২টোয় জমায়েত করতে চায় বিজেপি। এর পরে একটি মিছিল যাবে আরজি কর মেডিক্যাল কলেজের উদ্দেশে। মহিলা মোর্চার রাজ্য সভাপতি ফাল্গুনী পাত্র ছাড়াও ওই মিছিলে বিজেপির মহিলা বিধায়কেরা অংশ নিতে পারেন।

কলেজ স্কোয়্যার-ধর্মতলা, নাগরিক মিছিলে বামফ্রন্টও

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আজ আরও একটি নাগরিক মিছিল রয়েছে। মূলত বামপন্থী শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবীরাই ওই মিছিলের ডাক দিয়েছেন। কলেজ স্কোয়্যার থেকে শুরু হয়ে ধর্মতলা পর্যন্ত যাবে ওই মিছিল। যাকে আনুষ্ঠানিক ভাবে সমর্থন জানিয়েছে রাজ্য বামফ্রন্ট।

প্রাক্ স্বাধীনতা দিবস: দুই কর্মসূচিতে মুখ্যমন্ত্রী মমতা

প্রাক্ স্বাধীনতা দিবসের কর্মসূচিতে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দক্ষিণ কলকাতার দু’টি দলীয় কর্মসূচিতে তাঁর যোগ দেওয়ার কথা। সন্ধ্যা ৬টা নাগাদ মুখ্যমন্ত্রীর যাওয়ার কথা বেহালা ম্যান্টনে তৃণমূল আয়োজিত কর্মসূচিতে। সেখানে তিনি বক্তৃতা করবেন। পরে যোগ দেবেন হাজরা মোডের একটি কর্মসূচিতে।

আরও পড়ুন
Advertisement