News Of The Day

তরুণী চিকিৎসকের মৃত্যু কী ভাবে, স্পষ্ট হবে? বুক পেতে দেওয়া আবুর বাড়িতে ইউনূস... আর কী কী

হাসপাতালে তদন্তে এসেছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। হাসপাতাল থেকে বেরোনোর সময় তিনি যদিও চিকিৎসকের মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করেননি। এই ঘটনায় স্বতঃপ্রবৃত্ত হয়ে মামলা করেছে রাজ্য মহিলা কমিশন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৭:০০

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর মেডিক্যাল কলেজে এক চিকিৎসকের অস্বাভাবিক মৃত্যুতে শুক্রবার তিন সদস্যের তদন্ত কমিটি গড়েছেন কর্তৃপক্ষ। কমিটির মাথায় থাকবেন ডিন। তদন্তের পর কমিটি রিপোর্ট দেবে স্বাস্থ্য দফতরকে। হাসপাতালে তদন্তে এসেছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। হাসপাতাল থেকে বেরোনোর সময় তিনি যদিও চিকিৎসকের মৃত্যু নিয়ে কোনও মন্তব্য করেননি। এই ঘটনায় স্বতঃপ্রবৃত্ত হয়ে মামলা করেছে রাজ্য মহিলা কমিশন। শুক্রবার হাসপাতালে গিয়ে সে কথা জানিয়েছেন কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়।

Advertisement

আরজি করে চিকিৎসকের মৃত্যু নিয়ে তিন সদস্যের কমিটির তদন্ত কোন পথে

শুক্রবার সকালে আরজি কর মেডিক্যাল কলেজের জরুরি বিভাগের চার তলার সেমিনার হল থেকে উদ্ধার হয় এক চিকিৎসকের দেহ। তা নিয়ে শুরু হয় হইচই। ওই চিকিৎসকের মা দাবি করেছেন, ‘অর্ধনগ্ন’ অবস্থায় তাঁর মেয়ের দেহ মিলেছে। উঠেছে ধর্ষণের অভিযোগ। যদিও পুলিশ বা হাসপাতাল কর্তৃপক্ষ এ নিয়ে কোনও মন্তব্য করেননি। মৃত্যুর প্রতিবাদে কর্মবিরতির ডাক দিয়েছে হাসপাতালের রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন। তারা জানিয়েছে, বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের অধীনে তদন্ত-সহ তাদের বাকি দাবি যত ক্ষণ না মানা হবে, তত ক্ষণ বন্ধ থাকবে কাজ। শুধু হাসপাতালের জরুরি বিভাগ খোলা থাকবে। ওই চিকিৎসকের অস্বাভাবিক মৃত্যুতে গঠিত তিন সদস্যের কমিটির তদন্ত কোন পথে, সেই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

নিজের কেন্দ্রে তৃণমূল সাংসদ অভিষেকের প্রশাসনিক সভা

আজ নিজের সংসদীয় এলাকা ডায়মন্ড হারবারে প্রশাসনিক বৈঠক করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টেয় আমতলার ‘সমন্বয়’ প্রেক্ষাগৃহে এই বৈঠক হবে। আজকের বৈঠক থেকে প্রশাসনের জনপ্রতিনিধিদের উদ্দেশে অভিষেক কী বলেন সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আবু সাঈদের পরিবারের সঙ্গে দেখা করবেন ইউনূস

আজ আবু সাঈদের পরিবারের সঙ্গে দেখা করতে রংপুর যাবেন বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সম্প্রতি উত্তাল হয়েছিল বাংলাদেশ। পথে নেমেছিলেন পড়ুয়ারা। সেই আন্দোলনে সামনের সারিতে ছিলেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র আবু। গত ১৬ জুলাই রংপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালীন পুলিশের রাবার বুলেটে নিহত হন তিনি। অনেকের দাবি, আবুর মৃত্যুর পর ছাত্র আন্দোলনের ঝাঁজ আরও বৃদ্ধি পায়। লাগাতার আন্দোলনের জেরে গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছাড়েন হাসিনা। বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে শপথ নেন ইউনূস। শুক্রবার বাংলাদেশের অতিথি ভবন ‘যমুনা’য় বৈঠক করেন তিনি। তার পরই রংপুরে যাওয়ার কথা ঘোষণা করেন অন্তর্বর্তী সরকারের প্রধান। শুক্রবার থেকেই স্বাভাবিকতার পথে বাংলাদেশ। ঢাকার ২৯টি থানায় কাজকর্ম শুরু হয়। আজ বাংলাদেশের পরিস্থিতি কেমন থাকে সে দিকেও নজর থাকবে।

ফিরহাদের ‘টক টু মেয়র’ কর্মসূচি কলকাতা পুরসভায়

প্রতি সপ্তাহের মতো এই শনিবারও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানা অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। যদি তা সমাধানযোগ্য হয় তবে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ সেই খবরে নজর থাকবে।

বাংলার কোন জেলায় কেমন বৃষ্টি? পূর্বাভাসই বা কী?

আজ রাজ্যের প্রায় সব জেলাতেই কম-বেশি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, মুর্শিদাবাদ-সহ একাধিক জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়াও উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতার আকাশ সাধারণত মেঘলাই থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে রাজ্যের কোনও জেলাতেই তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। বাতাসে আর্দ্রতা বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement