News Of The Day

সন্দীপকে আদালতে হাজির করাবে সিবিআই। কোন পথে আরজি কর আন্দোলন... দিনভর কী কী নজরে

গত ১৬ অগস্ট থেকে টানা জিজ্ঞাসাবাদের পর সন্দীপকে গ্রেফতার করেছে সিবিআই। মাঝে শুধু গত শনি এবং রবিবার তাঁকে জেরা করা হয়নি। সোমবার সকালে ফের তাঁকে তলব করা হয় সিজিও কমপ্লেক্সে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪০

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। গত ১৬ অগস্ট থেকে টানা জিজ্ঞাসাবাদের পর সন্দীপকে গ্রেফতার করেছে সিবিআই। মাঝে শুধু গত শনি এবং রবিবার তাঁকে জেরা করা হয়নি। সোমবার সকালে ফের তাঁকে তলব করা হয় সিজিও কমপ্লেক্সে। রাতে সেখান থেকে বার করে সন্দীপকে নিজ়াম প্যালেসে নিয়ে যান সিবিআই আধিকারিকেরা। তার পরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়, গ্রেফতার করা হয়েছে সন্দীপকে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, আর্থিক দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন আরজি করের প্রাক্তন অধ্যক্ষ।

Advertisement

আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে আদালতে হাজির করাবে সিবিআই

সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া সন্দীপকে আজ আদালতে হাজির করানো হবে। আদালত কী নির্দেশ দেয় সেই খবরে আজ নজর থাকবে।

বিধানসভায় ‘অপরাজিতা’ বিল নিয়ে আলোচনা

খুন ও ধর্ষণের ঘটনায় দোষীর সাজার ব্যবস্থা করতে বিধানসভায় নতুন বিল আনার পথে রাজ্য সরকার। বিলটির নাম দেওয়া হয়েছে ‘অপরাজিতা মহিলা ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী) বিল, ২০২৪’। আজ বিধানসভার বিশেষ অধিবেশনে বিলটি আনবেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। আজই বিলটি নিয়ে বিধানসভায় আলোচনার পর তা পাশ করানো হবে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।

জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ আন্দোলন কোন পথে

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার পর পেরিয়ে গিয়েছে ২৩ দিন। রোজই পথে নামছেন সাধারণ মানুষ। পথে নামছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরাও। বিচারের দাবিতে সোমবার দুপুরে ‘লালবাজার অভিযান’-এর ডাক দিয়েছিলেন জুনিয়র ডাক্তারেরা। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে দুপুর ৩টে নাগাদ কলেজ স্কোয়্যার থেকে মিছিল করে লালবাজারের উদ্দেশে রওনা দেন তাঁরা। কিন্তু লালবাজার পর্যন্ত এগোতেই দেওয়া হয়নি আন্দোলনকারীদের। মিছিল আটকে দেওয়া হয় ফিয়ার্স লেনে। ক্ষুব্ধ হয়ে রাস্তাতেই বসে পড়েন ডাক্তারেরা। দফায় দফায় আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন পুলিশ কর্তারা, কিন্তু চিঁড়ে ভেজেনি। দাবিতে অনড় হয়ে বসে ছিলেন জুনিয়র ডাক্তারেরা। জানিয়ে দেন, প্রয়োজনে বসে থাকবেন সারা রাত। তার মধ্যেই গ্রেফতার করা হয় আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে। গত ১৬ অগস্ট থেকে টানা ১৫ দিন জেরার পর সন্দীপকে গ্রেফতার করেছে সিবিআই। মাঝে শুধু গত শনি এবং রবিবার তাঁকে জেরা করা হয়নি। সোমবার সকালে ফের তাঁকে তলব করা হয় সিজিও কমপ্লেক্সে। সন্ধ্যায় সেখান থেকে বার করে সন্দীপকে নিজ়াম প্যালেসে নিয়ে যান সিবিআই আধিকারিকেরা। তার পরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়, গ্রেফতার করা হয়েছে সন্দীপকে। সন্দীপের গ্রেফতারির খবরে খুশির ঢল অবস্থানস্থলে। আন্দোলনকারীদের কেউ কেউ বলেছেন, ‘‘সন্দীপের গ্রেফতারি আন্দোলনের নৈতিক জয়।’’ তবে এখনই আন্দোলন থামাচ্ছেন না জুনিয়র ডাক্তাররা। আন্দোলনকারী এক চিকিৎসক অনিকেত মাহাতো বলছেন, ‘‘সকল আন্দোলনকারী ছাত্রছাত্রীদের কুর্নিশ। তবে সন্দীপ গ্রেফতার হলেও আন্দোলন চলবে।’’ পুলিশ কমিশনার পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলনে অনড় থাকবেন তাঁরা। আজ এই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বামফ্রন্টের প্রতিবাদ মিছিল: রাজাবাজার-শ্যামবাজার

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আজ মিছিল করবে বামফ্রন্ট। রাজাবাজার ট্রাম ডিপো থেকে সেই মিছিল যাওয়ার কথা শ্যামবাজার পর্যন্ত। বামেদের সেই মিছিলের খবরে নজর থাকবে।

কেটেছে নিম্নচাপ, দক্ষিণে বিক্ষিপ্ত বৃষ্টি, উত্তরে কেমন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে বর্ষার স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকেই সেই বৃষ্টি হতে পারে। নিম্নচাপের প্রভাব আপাতত কেটেছে। উত্তরবঙ্গের কিছু জেলায় অবশ্য হাওয়া অফিসের সতর্কতা এখনও জারি রয়েছে। বুধবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। উত্তরের বাকি জেলাগুলিতে আপাতত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement