ICC ODI World Cup 2023

ইডেনে সেমিফাইনালের জন্য তৃণমূলের সভার দিন বদল, ভিড়ের সম্ভাবনার কারণেই কি এই সিদ্ধান্ত?

গত বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, ১৬ নভেম্বর নেতাজি ইন্ডোরে তৃণমূলের সভা হবে। আবার ওই দিনই পাশে ইডেনে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৮:৫৫

—ফাইল চিত্র।

আগামী ১৬ নভেম্বর নেতাজি ইন্ডোরে তৃণমূলের সভা হওয়ার কথা ছিল। কিন্তু ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচের জন্য সেই সভার দিনবদল করা হল। শাসকদল তৃণমূল জানিয়েছে, ১৬ নভেম্বরের পরিবর্তে সেই সভা হবে ২৩ নভেম্বর।

Advertisement

গত বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, ১৬ নভেম্বর নেতাজি ইন্ডোরে তৃণমূলের সভা হবে। তৃণমূল সূত্রে খবর, সেই সভা থেকেই কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে আন্দোলনের পরবর্তী রূপরেখা ঠিক হওয়ার কথা। আবার ওই দিনই নেতাজি ইন্ডোরের ঠিক পাশে ইডেন গার্ডেন্সে ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ। দু’টি ঘটনাতেই যে ভিড় হবে, তা বলা বাহুল্য। গায়ে গায়ে ক্রিকেটের ভিড় এবং তৃণমূলের সভার ভিড় কী করে সামাল দেওয়া যাবে, তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল পুলিশ মহলে।

বিশ্বকাপের সেমিফাইনালে কোন কোন দেশ মুখোমুখি হবে, তা রাউন্ড রবিন লিগ পর্যায়ের পরেই স্পষ্ট হবে। পুলিশ-প্রশাসনের একাংশের বক্তব্য ছিল, যদি কোনও ভাবে ইডেনে ভারতের খেলা পড়ে যায়, তা হলে বেজায় সমস্যায় পড়তে হবে। সেই ভিড় সামাল দিতে লালবাজারের পুলিশের একটা বড় অংশকে সেই ভিড় সামাল দেওয়ার জন্যই মোতায়েন করতে হবে। সেই সময় তৃণমূলের সভা হলে সেখানে সাংসদ, বিধায়ক, পুরসভার কাউন্সিলর, জেলা পরিষদের সদস্য, ব্লক সভাপতিদের আসার কথা। ফলে সেখানেও গাড়ি ও মানুষের প্রবল ভিড় হবে। দু’টি জায়গা পাশাপাশি হওয়ায় পরিস্থিতি সামাল দেওয়া পুলিশের পক্ষে বেশ কঠিন হতে পারে বলেই মনে করা হচ্ছিল। তৃণমূল সূত্রে খবর, সেই বিষয়টি নজরে রেখেই সভার দিন বদল করা হয়েছে।

৩১ অক্টোবরের মধ্যে কেন্দ্র বকেয়া টাকা না মেটালে ১ নভেম্বর থেকে রাস্তায় নামার হুঁশিয়ারি দিয়েছিলেন তৃণমূলের ‘সেনাপতি’ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে ১ নভেম্বর, বুধবার তেমন কোনও বড় কর্মসূচি করেনি বাংলার শাসকদল। কেন, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল। তবে বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠক করে মমতা স্পষ্ট জানিয়ে দিয়েছেন ১০০ দিনের কাজ, আবাস যোজনা-সহ বিভিন্ন প্রকল্পের বকেয়া অর্থ নিয়ে আন্দোলন থামিয়ে দেওয়ার কোনও প্রশ্ন নেই। বরং তা নতুন উদ্যমে শুরু হবে। মমতা বুধবার বলেন, ‘‘১ নভেম্বর থেকে আমাদের আন্দোলনে নামার কথা ছিল। কিন্তু ১৬ তারিখ রূপরেখা ঠিক করে আমরা এর বিরুদ্ধে রাস্তায় নামব।’’ মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘ওই টাকা বাংলার মানুষের প্রাপ্য। কাজ করার পরেও মজুরি আটকে রেখেছে। কেবল সেই খাতেই রাজ্যের পাওনা রয়েছে সাড়ে সাত হাজার কোটি টাকা। যত দিন না সেই টাকা রাজ্য পাচ্ছে, তত দিন আন্দোলন চলবে।’’ তৃণমূল নেত্রী ঘোষিত সেই দিনই বদল করা হল ক্রিকেট বিশ্বকাপের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement