Vande Bharat Express

বন্দে ভারতের স্লিপার কোচ তৈরিতে আরও দেরির আশঙ্কা

গত বছরের মাঝামাঝি ২০০টি স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস তৈরির কথা জানিয়েছিল রেল। সর্বনিম্ন দর দিয়ে সেই কাজের বরাত পায় রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) এবং রাশিয়ার একটি সংস্থার যৌথ উদ্যোগে তৈরি একটি সংস্থা।

Advertisement
ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ০৮:০৫
বন্দে ভারত এক্সপ্রেস।

বন্দে ভারত এক্সপ্রেস। —ফাইল চিত্র।

রেক-পিছু কতগুলি কোচ থাকবে, সেই সংখ্যা চূড়ান্ত না হওয়ায় পিছিয়ে যেতে পারে বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার সংস্করণের উৎপাদন প্রক্রিয়া। শুরুতে ওই ট্রেনকে ১৬ কোচের ট্রেন হিসাবে ভাবা হলেও পরে দূরপাল্লার বিভিন্ন রুটে যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে কোচের সংখ্যা বাড়িয়ে ২৪ করার চেষ্টা চলছে। চেয়ার কার শ্রেণির বন্দে ভারতের মতোই স্লিপার সংস্করণেও নির্দিষ্ট কামরার নীচে মোটর যুক্ত থাকবে ট্রেন ছোটানোর জন্য।

Advertisement

প্রসঙ্গত, গত বছরের মাঝামাঝি ২০০টি স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস তৈরির কথা জানিয়েছিল রেল। সর্বনিম্ন দর দিয়ে সেই কাজের বরাত পায় রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) এবং রাশিয়ার একটি সংস্থার যৌথ উদ্যোগে তৈরি একটি সংস্থা। পরে ওই সংস্থার অংশীদারিত্ব এবং নামকরণ নিয়ে বিবাদে কিছুটা সময় নষ্ট হয়। শেষে সরকারি হস্তক্ষেপে সেই জটিলতা কাটে। কিন্তু তার পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে ২০০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরির লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়ে দেখা দেয় সংশয়। সমস্যা মেটাতে বেঙ্গালুরুর ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল), টিটাগড় ওয়াগন লিমিটেড এবং ওই রুশ-ভারত যৌথ সংস্থার মধ্যে ট্রেনের সংখ্যা ভাগ করে দেওয়া হয়। সেই অনুযায়ী ঠিক হয়, সংশ্লিষ্ট যুগ্ম সংস্থা ১২০টি, বেঙ্গালুরুর বিইএমএল ৪০টি এবং টিটাগড় ওয়াগন ৪০টি ট্রেন তৈরি করবে। এর বাইরে ভারত আর্থ মুভার্স লিমিটেড এবং চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি মিলে আরও ১০টি ট্রেন পৃথক ভাবে তৈরি করবে।

তবে, ওই ১০টি ট্রেনের মধ্যে প্রথম নমুনা ট্রেনের কোচ মাস দেড়েক আগে প্রকাশ্যে এলেও সম্পূর্ণ ট্রেন তৈরির কাজ এখনও শেষ হয়নি। তারই মধ্যে বিভিন্ন রুটে যাত্রীদের চাহিদা দেখে রেল মন্ত্রকের তরফে ওই ট্রেনকে ১৬ কোচ থেকে ২৪ কোচে পরিবর্তিত করার ভাবনা শুরু হয়েছে। সে ক্ষেত্রে নকশায় কিছু রদবদল করতে হবে। এ ছাড়া, ট্রেনের যন্ত্রাংশ উৎপাদনের প্রক্রিয়াতেও প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। চলতি বছরের শেষে ১৬ কোচের নমুনা ট্রেন প্রকাশ্যে আসতে পারে। তার পরেই ২০০টি ট্রেন উৎপাদনের কাজে গতি আসবে বলে মনে করা হচ্ছে। এই সব কারণের জন্যই বন্দে ভারতের স্লিপার সংস্করণের উৎপাদন প্রক্রিয়ায় দেরি হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

আরও পড়ুন
Advertisement