Manik Bhattacharya

মধ্য রাত পর্যন্ত ইডি দফতরেই রয়েছেন ‘মানিক-ঘনিষ্ঠ’ তাপস, চলছে জিজ্ঞাসাবাদ

শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হতে পারবেন না বলে ইডিকে জানিয়েছিলেন তাপস। কিন্তু তাঁকে অতিরিক্ত সময় দেয়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২২:০৮
মানিক ভট্টাচার্য ও তাপস মণ্ডল। ফাইল চিত্র।

মানিক ভট্টাচার্য ও তাপস মণ্ডল। ফাইল চিত্র।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর ডাকে সাড়া দিয়ে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা নাগাদ সিজিও কমপ্লেক্সে হাজির হয়েছিলেন তিনি। তার পর থেকে মধ্য রাত অতিক্রান্ত। ইডির দফতরেই রয়েছেন শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত মানিক ভট্টাচার্যের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত তাপস মণ্ডল। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হতে পারবেন না বলে ইডিকে জানিয়েছিলেন তাপস। কিন্তু কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তাঁকে অতিরিক্ত সময় না দেওয়ায় অগত্যা বৃহস্পতিবারই তাপসকে হাজিরা দিতে হয়।

প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক গ্রেফতার হওয়ার পরেই তাপসের বাড়ি ও অফিসে তল্লাশি অভিযান চালিয়ে বেশ কিছু নথি পেয়েছে ইডি। তিনটি বিএড কলেজ ছাড়াও, তাপসের সংস্থা ‘মিনার্ভা এডুকেশনাল ওয়েলফেয়ার সোসাইটি’ও তদন্তকারীদের আতশকাচের নীচে রয়েছে। কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, এই সংস্থার অধীনে ছয় থেকে সাতটি পলিটেকনিক এবং আইটিআই কলেজ রয়েছে। সে ব্যাপারে তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে দাবি সূত্রের। এ ছাড়াও মানিক-পুত্র শৌভিক ভট্টাচার্যের সংস্থার সঙ্গে তাপসের যে চুক্তির কথা তদন্তকারীরা জানতে পেরেছেন, সে সম্পর্কেও জানতে চাওয়া হয়েছে।

Advertisement

তদন্তকারীদের সূত্রের দাবি, ‘বেঙ্গল টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশন’-এ তাপসের কী ভূমিকা ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে। নিয়োগের ক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানের কোনও যোগ রয়েছে কি না, সেই ব্যাপারেও তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ইডির অভিযোগ, চাকরি দেওয়ার নামে অনেক চাকরিপ্রার্থীর কাছে টাকা নিয়েছেন তাপস। এমনকি, উচ্চ প্রাথমিকে চাকরি দেবেন বলেও অনেকের কাছ থেকে ‘অগ্রিম’ টাকা নিয়েছেন। এই অভিযোগের ভিত্তিতে সমস্ত তথ্যপ্রমাণ সামনে রেখে তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে দাবি তদন্তকারী সংস্থার সূত্রের। যদিও এ ব্যাপারে ইডির তরফে সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন
Advertisement