Kolkata Police

পুলিশের অস্ত্র বিজ্ঞপ্তি, চর্চা

১ সেপ্টেম্বর থেকে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছ’মাস কলকাতা এবং কলকাতা শহরতলি এলাকায় তরোয়াল, লাঠি, বন্দুক-সহ যে কোনও ধরনের অস্ত্র নিয়ে চলাফেরা করা নিষিদ্ধ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৫

— প্রতিনিধিত্বমূলক ছবি।

কলকাতায় যে কোনও রকমের আগ্নেয়াস্ত্র নিয়ে ঘোরা নিষিদ্ধ। গত ২৫ বছর ধরে এই মর্মে জারি হওয়া একটি বিজ্ঞপ্তি শনিবার বিকেলে নতুন করে সামনে এসেছে। কিন্তু আর জি কর-কাণ্ড ঘিরে এই মুহূর্তে যেখানে প্রবল আলোড়ন চলছে, সেখানে এমন বিজ্ঞপ্তি ফের নতুন করে সামনে আনার কারণ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। কলকাতা পুলিশের এই কাজ নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে তৃণমূলও।

Advertisement

বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েলের নাম উল্লেখ রয়েছে। সেখানে লেখা, ১ সেপ্টেম্বর থেকে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছ’মাস কলকাতা এবং কলকাতা শহরতলি এলাকায় তরোয়াল, লাঠি, বন্দুক-সহ যে কোনও ধরনের অস্ত্র নিয়ে চলাফেরা করা নিষিদ্ধ। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) মীরাজ খালিদ জানিয়েছেন, গত ২৫ বছর ধরেই এমন নির্দেশিকা ছ’মাস অন্তর প্রকাশ করা হয়। তা-ই এ দিন করা হয়েছে।

যদিও এক্স হ্যান্ডলে শুভেন্দুর প্রশ্ন, ‘তাহলে কি ১ সেপ্টেম্বর ২০২৪-এর আগে ওই অস্ত্রগুলি নিয়ে ঘোরা বৈধ ছিল? না কি ১ ফেব্রুয়ারি ২০২৫-এর পরে তা বৈধ হবে? হঠাৎ ছ’মাসের জন্য এই বিজ্ঞপ্তি কেন?’ তাঁর সংযোজন, ‘সাম্প্রতিক সময়ে জনমানসে যে বিরক্তি তৈরি হয়েছে, তাতে মাননীয়া ভীত। নিজেকে সুরক্ষিত রাখতে উনি (মুখ্যমন্ত্রী) তাঁর বিশ্বস্তকে দিয়ে বোকা বোকা বিজ্ঞপ্তি জারি করিয়েছেন।’ পাল্টা তৃণমূল নেতা কুণাল ঘোষের বক্তব্য, ‘‘প্রশাসন চেষ্টা করছে শান্তি প্রতিষ্ঠার পক্ষে কাজ করতে। কারও কাছে অনুমতিপ্রাপ্ত অস্ত্র কিংবা প্রত্নতাত্ত্বিক অস্ত্রও
থাকতে পারে! সেটারও যাতে অপব্যবহার না হয়। সেই জন্যও বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে। এটা সম্পূর্ণ প্রশাসনিক সিদ্ধান্ত।’’

আরও পড়ুন
Advertisement