Indian Railway

লোকালের যাত্রীদের জন্য নতুন দিন নিয়ে এল রেল, ঘরে বসে সুবিধার পরিষেবা চালু হয়ে গেল গোটা দেশে

বাড়িতে বসেও এখন সহজেই কাটা যাবে যে কোনও স্টেশন থেকে ট্রেনে চড়ার টিকিট। শুধু প্ল্যাটফর্মে বা ট্রেনে বসে ইউটিএস অ্যাপের মাধ্যমে সাধারণ টিকিট কাটা যাবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৫:৪৭
image of train

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

অনলাইনে এখন আরও সহজেই ট্রেনের অসংরক্ষিত টিকিট কাটা যাবে। ইউটিএস (আনরিজ়ার্ভড টিকিট বুকিং সিস্টেম) অ্যাপের মাধ্যমে যে কোনও জায়গায় বসে কাটা যাবে ট্রেনের টিকিট। স্টেশন থেকে ২০ কিলোমিটারের বেশি দূরত্বের কোনও জায়গা থেকে টিকিট কাটলেও সমস্যা নেই। এত দিন ২০ কিলোমিটারের যে সীমাবদ্ধতা ছিল, তা তুলে নিল পূর্ব রেল। ফলে বাড়িতে বসেও এখন সহজেই কাটা যাবে যে কোনও স্টেশন থেকে ট্রেনে চড়ার টিকিট। শুধু প্ল্যাটফর্ম বা ট্রেনে বসে ইউটিএস অ্যাপের মাধ্যমে সাধারণ টিকিট কাটা যাবে না। চাইলে কেটে নেওয়া যাবে সিজ়ন টিকিট। অর্থাৎ, নিত্যযাত্রীরা চাইলে একসঙ্গে এক, তিন বা ছ’মাসের টিকিট প্ল্যাটফর্মে বা ট্রেনে চড়েও কেটে নিতে পারবেন।

Advertisement

এত দিন নিয়ম ছিল, কোনও যাত্রী যেখান থেকে টিকিট কাটছেন, তার ২০ কিলোমিটার পরিধির মধ্যে যে কোনও স্টেশনকে ট্রেনে চড়ার জন্য বেছে নিতে পারতেন। এটাই ছিল ইউটিএস অ্যাপের অন্যতম শর্ত। এখন এই নিয়মেই বড় বদল এল। এখন যাত্রীরা যে কোনও জায়গা থেকে যে কোনও স্টেশনের টিকিট কাটতে পারবেন। এ ক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে যে, টিকিট কাটার এক ঘণ্টার মধ্যে ট্রেন সফর শুরু না করলে টিকিট বৈধ নয়। ফলে এমন দূরত্বের স্টেশনে ট্রেন ধরার টিকিট কাটতে হবে, যেখানে গিয়ে এক ঘণ্টার মধ্যে ট্রেন ধরা যাবে।

আরও একটি বিষয় জানা গুরুত্বপূর্ণ যে, প্ল্যাটফর্মে বা ট্রেনের ভিতরে থাকলে প্রতি দিনের টিকিট কাটা যাবে না। যাত্রীদের সুবিধা করে দেওয়া তো বটেই, সেই সঙ্গে বিনা টিকিটে রেলসফর বন্ধ করার উদ্দেশ্যেই এই বদল বলে জানিয়েছেন পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। রেলের তরফে জানানো হয়েছে, এই পরিষেবার কারণে কাগজের টিকিটের ব্যবহার কমবে। তাতে পরিবেশরক্ষাও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement