Motor Training School

বদলানো যাবে মোটর ট্রেনিং স্কুলের মালিকানা ও ঠিকানা, সিদ্ধান্ত পরিবহণ দফতরের

দীর্ঘদিন ধরে পরিবহণ দফতরে মোটর ট্রেনিং স্কুলের ঠিকানা ও মালিকানা বদলের জন্য আবেদন জমা পড়ছিল। কিন্তু কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া যাচ্ছিল না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৩:১৪
Now motor training schools will be change their address and ownership too

—প্রতীকী ছবি।

মিটতে চলেছে দীর্ঘ দিনের দাবি। রাজ্যের মোটর ট্রেনিং স্কুলগুলির মালিকানা ও ঠিকানা বদলের বিষয়ে সবুজ সঙ্কেত দিল পরিবহণ দফতর। সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে দফতর। জানানো হয়েছে, মোটর ট্রেনিং স্কুলগুলি চাইলে উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে মালিকানা ও ঠিকানা বদল করতে পারবে। এ ক্ষেত্রে পরিবহণ দফতরের কাছে মোট ১২টি নথি জমা করতে হবে। সেই সব নথিপত্র যাচাইয়ের পর ঠিকানা ও মালিকানা বদলে অনুমতি দেবে পরিবহণ দফতর। এ ক্ষেত্রে পরিবহণ দফতরের অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল আইন। মোটর ভেহিকল আইন ও বিধিতে মালিকানা কিংবা ঠিকানা পরিবর্তনের সুস্পষ্ট সংস্থান নেই বলে দাবি পরিবহণ দফতরের আধিকারিকদের। তাই মোটর ট্রেনিং স্কুলের মালিকানা কিংবা ঠিকানা বদল সংক্রান্ত সুনির্দিষ্ট নির্দেশিকা ইতিমধ্যেই তৈরি করে ফেলেছেন তাঁরা।

Advertisement

দীর্ঘ দিন ধরে একাধিক মোটর ট্রেনিং স্কুলের তরফে এই দাবি উঠেছিল। গত জুন মাসে এই সংক্রান্ত বিষয়ে পদক্ষেপ নিতে বৈঠক করেন দফতরের আধিকারিকরা। ঠিক হয়, নয়া নির্দেশিকা তৈরি করা হবে। ওই নির্দেশিকা অনুযায়ী, কোনও মোটর ট্রেনিং স্কুলের মালিকের মৃত্যুতে কিংবা ভিন্ন কারণে মালিকানা বদলের জন্য স্কুলের লাইসেন্স-সহ আইনি দাবিদারকে লিখিত ভাবে আবেদন করতে হবে। জমা করতে হবে মৃত্যুর শংসাপত্র-সহ একটি হলফনামা। লিখিত বয়ানে জানাতে হবে, সংশ্লিষ্ট মোটর ট্রেনিং স্কুলের অন্য কোনও দাবিদারের এই বিষয়ে কোনও আপত্তি নেই। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার সঙ্গে প্যান ও আধার কার্ডের প্রতিলিপি দিয়ে আবেদন করতে হবে। আবেদনে মোট ১২টি বিষয়কে যুক্ত করতে হবে।

অন্য দিকে, মোটর ট্রেনিং স্কুলের ঠিকানা বদলের জন্য ট্রেড লাইসেন্স-সহ একই ভাবে আবেদন করতে হবে। সঙ্গে প্যান ও আধার-সহ স্কুল অফিসের মালিকানার প্রমাণপত্রও জমা দিতে হবে। পরিবহণ দফতর দুই ক্ষেত্রেই জমা পড়া যাবতীয় নথি খতিয়ে দেখবে। যাচাই করা হবে নথি। যাবতীয় প্রক্রিয়া শেষ হলে মিলবে ঠিকানা বদলের অনুমতি। এ প্রসঙ্গে পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, ‘‘যে কোনও ক্ষেত্রে মালিকানা ও ঠিকানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। দীর্ঘদিন ধরে পরিবহণ দফতরে এই সংক্রান্ত বিষয়ে আবেদন জমা পড়ছিল। কিন্তু কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া যাচ্ছিল না। গত সপ্তাহে দফতরের সচিব সৌমিত্র মোহন এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করে দেওয়ায় যাবতীয় সমস্যার সমাধান হয়েছে। সঠিক নথি জমা দিলে মোটর ট্রেনিং স্কুলগুলির ঠিকানা ও মালিকানা বদলে খুব বেশি সময় লাগবে না।’’

আরও পড়ুন
Advertisement