Malda

আরজি কর নিয়ে প্রতিবাদ! রাজ্য সরকারের দেওয়া ৫০ হাজার টাকার অনুদান ফেরাল মালদহের নাট্যদল

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ‘দুর্গার ভান্ডার’, অর্থাৎ দুর্গাপুজোর জন্য রাজ্য সরকারের দেওয়া ৮৫ হাজার টাকার অনুদান প্রত্যাখ্যান করেছে বেশ কয়েকটি ক্লাব। এ বার সরকারের দেওয়া অনুদান প্রত্যাখ্যান করল মালদহের এক নাট্যদলও।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৬:১৪

—নিজস্ব চিত্র।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ‘দুর্গার ভান্ডার’, অর্থাৎ দুর্গাপুজোর জন্য রাজ্য সরকারের দেওয়া ৮৫ হাজার টাকার অনুদান প্রত্যাখ্যান করেছে বেশ কয়েকটি ক্লাব। এ বার সরকারের দেওয়া অনুদান প্রত্যাখ্যান করল মালদহের এক নাট্যদলও। ‘মালদহ সমবেত প্রয়াস’ নামে ওই দলটি বুধবার নাট্য একাডেমিকে চিঠি দিয়ে এ কথা জানিয়ে দিয়েছে। যে চেকের মাধ্যমে তারা অনুদানের টাকা পেয়েছিল, চিঠির সঙ্গে সেই চেকও দিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে নাট্যদলটি।

Advertisement

‘মালদহ সমবেত প্রয়াস’-এর সদস্যেরা জানিয়েছেন, আগামী ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর একটি নাট্যমেলার আয়োজন করা হয়েছিল। তার জন্য অনুদানের আবেদন করা হয়েছিল নাট্য একাডেমির কাছে। সেই মতো ৫০ হাজার টাকা পেয়েওছিলেন তাঁরা। রাজ্যের সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে সরকারের সেই টাকা তাঁরা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। নাট্যদলের কর্ণধার শরদিন্দু চক্রবর্তী বলেন, ‘‘রাজ্যে যে ঘটনা ঘটেছে, তা কাম্য নয়। রাজ্য সরকারও এই ঘটনা ধামাচাপা দেওয়া থেকে শুরু করে দোষীদের আড়াল করার চেষ্টা করেছে। তার প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত।’’ যে নাট্যমেলার আয়োজন করা হয়েছিল, তা স্থগিত করা হয়েছে বলেই জানালেন নাট্যদলের কর্তারা। পরিবর্তে তারা ইংরেজবাজারের নজরুল সরণিতে নিজেদের উদ্যোগে পথনাটক করবেন বলে জানিয়েছেন।

আরজি কর-কাণ্ডের আবহে হুগলির উত্তরপাড়ার তিনটি ক্লাব প্রথম দুর্গার ভান্ডার প্রত্যাখ্যান করেছিল। তাদের দেখাদেখি হুগলির কোন্নগরেও এক পুজো কমিটি এ বার রাজ্যের দেওয়া অনুদান নিতে অস্বীকার করে। ধীরে ধীরে এই প্রবণতা ছড়িয়ে পড়ে হুগলির বাইরেও। দক্ষিণ ২৪ পরগনা ও মুর্শিদাবাদের দু’টি পুজো কমিটিও একই সিদ্ধান্ত নেয়। এ বার রাজ্যের অনুদান প্রত্যাখ্যানের পথে হাঁটল এক নাট্যদলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement