Priyadarshini Mallick

সচিব হওয়ার দু’মাস পর মন্ত্রীকন্যা প্রিয়দর্শিনীর নামে কোনও নির্দেশিকা বেরোল উচ্চ শিক্ষা সংসদ থেকে!

গত ২ অগস্ট বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রিয়দর্শিনীকে সচিব পদে বসানোর কথা ঘোষণা করা হয়। তার পর এই প্রথম বার তাঁর নামে কোনও নির্দেশিকা জারি হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২১:০০
প্রিয়দর্শিনী মল্লিক।

প্রিয়দর্শিনী মল্লিক। —ফাইল চিত্র।

এই প্রথম বার জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনী মল্লিকের নামে কোনও নির্দেশিকা বেরোল উচ্চ শিক্ষা সংসদ থেকে। রেশন দুর্নীতি মামলায় সম্প্রতিই গ্রেফতার হয়েছেন রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় (রাজনীতিতে বেশি পরিচিত বালু নামেই)। তা নিয়ে রাজ্য জুড়ে এখন শোরগোল। দায়িত্ব নেওয়ার মাস দুয়েক পর এই প্রথম বার এবং এই আবহে বালুকন্যার নামে নির্দেশিকা জারি হওয়া অনেকেরই নজর কেড়েছে।

Advertisement

গত অগস্ট মাসে রাজ্যের উচ্চ শিক্ষা সংসদের সচিব পদের দায়িত্ব নিয়েছিলেন প্রিয়দর্শিনী। সংসদের ওই পদটি ২০১৬ সাল থেকে ফাঁকাই পড়ে ছিল। ২০১৭ সালে তাপস মুখোপাধ্যায় ওএসডি হয়ে সচিবের কাজ দেখাশোনা করতেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে তিনি ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পান। ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি তাঁর মেয়ার ফুরনোর আগে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রিয়দর্শিনীকে সচিব পদে বসানোর কথা ঘোষণা করা হয়। তার পর এই প্রথম বার তাঁর নামে কোনও নির্দেশিকা জারি হল।

প্রশাসনিক মহলের অবশ্য বক্তব্য, সংসদ থেকে যা সব নির্দেশিকা বেরোয়, তা সভাপতির অনুমতিক্রমেই। তবে তা প্রকাশ করেন সচিব। এটাই নিয়ম। যখন তাপস সচিব ছিলেন, তখনও তিনি যাবতীয় নির্দেশিকা প্রকাশ করতেন। প্রিয়দর্শিনী সচিব পদে দায়িত্ব পাওয়ার পর সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যই সমস্ত নির্দেশিকায় স্বাক্ষর করছিলেন। এ বার তা বেরোল সচিবের নামে।

আরও পড়ুন
Advertisement