Reclaim The Night

মধ্যরাতে জমায়েত, ‘কটাক্ষ’ করলেন উদয়ন

কোচবিহারের এ দিনও জুনিয়র চিকিৎসক, নার্স ও আইনজীবিদের একটি সংগঠনের তরফে আন্দোলন করা হয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৯:৪২
উদয়ন গুহ।

উদয়ন গুহ। —ফাইল চিত্র।

আরজি করের ঘটনার প্রতিবাদে মধ্যরাতে মহিলাদের জড়ো হওয়ার ডাক নিয়ে সমাজমাধ্যমে ‘কটাক্ষের’ সুর শাসক দলের মন্ত্রী উদয়ন গুহের। মঙ্গলবার উদয়ন সমাজমাধ্যমে লেখেন— ‘‘দিনহাটার কেউ কেউ কাল রাতের দখল নিতে চাইছেন। আমার সমর্থন থাকল। তবে স্বামীর অত্যাচার থেকে বাঁচতে রাতে ফোন করবেন না।’’ তিনি আরও লিখেছেন, ‘‘অক্টোবর মাসে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। সারা রাত ধরে মহিলারা ঠাকুর দেখবেন, দিনহাটায় কোনও দিন সমস্যা হয়নি, ভবিষ্যতেও হবে না।’’ তাঁর অনুগামীদের অনেকেই দাবি করেছেন, দিনহাটা মহিলাদের জন্য সবসময় সুরক্ষিত। সেই বার্তাই দিয়েছেন মন্ত্রী।

Advertisement

কোচবিহারের এ দিনও জুনিয়র চিকিৎসক, নার্স ও আইনজীবিদের একটি সংগঠনের তরফে আন্দোলন করা হয়। কোচবিহার শহরের পাশাপাশি দিনহাটা, তুফানগঞ্জের মতো শহরেও মধ্যরাতে জমায়েতের ডাক দেওয়া হয়েছে। মালবাজার শহরের বাচিক শিল্পী মীনাক্ষী ঘোষ মধ্যরাতে মেয়েদের জমায়েতের ডাক দিয়েছেন। মীনাক্ষী বলেন, ‘‘গোটা বাংলার মতো মালবাজার শহরের প্রাণকেন্দ্র ঘড়ি মোড়ে আমরা জমায়েত করবো।’’

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসককে ধর্ষণ ও খুনের প্রতিবাদে আলিপুরদুয়ারে মঙ্গলবার রাস্তায় নামল সিপিএম। জেলার একাধিক থানার পাশাপাশি পুলিশ ফাঁড়িতে বিক্ষোভ দেখানো হয়। আলিপুরদুয়ার শহরেও হয় প্রতিবাদ মিছিল। মিছিল শেষ হয় আলিপুরদুয়ার থানা চত্বরে। সিপিএমের আলিপুরদুয়ার জেলা সম্পাদক কিশোর দাস বলেন, “আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার সঠিক কিনারা না-হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।”

এ দিন তুফানগঞ্জ মহকুমা হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা প্রতিবাদ মিছিল করেন। তুফানগঞ্জ মহকুমা হাসপাতালের নার্স নীলা সরকার বলেন, ‘‘আমরা আরজি করের ঘটনায় মূল অভিযুক্তদের শাস্তি চাই। বুধবার তুফানগঞ্জ মহকুমা হাসপাতালের সুপারকে আরজি করের ঘটনা এবং আমাদের নিরাপত্তা নিয়ে স্মারকলিপি দেব।’’ কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়িতে আরএসপির যুব এবং ছাত্র সংগঠনের তরফে প্রতিবাদ মিছিল করা হয়। আরওয়াইএফ এবং পিএসইউয়ের তরফে প্রতিবাদ মিছিল কামাক্ষাগুড়ির বাজার চৌপথি-সহ বিভিন্ন এলাকার পথ পরিক্রমা করে। আরজি করের ঘটনায় মঙ্গলবার সকালে রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হন ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। মৌনী মিছিল করা হয়। মিছিল শেষে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা কাজে যোগদান করেন। ধূপগুড়ি মহকুমা হাসপাতালের চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা এ দিন কালো ব্যাজ় পরে কাজে যোগদান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement