Udayan Ghosh

নিশীথের গড়ে বিরোধীদের ‘পেটানোর’ হুঁশিয়ারি মন্ত্রীর

সোমবার দিনহাটা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ভেটাগুড়ি ১ গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূলের পথযাত্রা হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
দিনহাটা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৮:৩৪
ভেটাগুড়িতে তৃণমূলের পদযাত্রার মাঝে গ্রামবাসীদের সাথে কথা বলছেন মন্ত্রী উদয়ন গুহ

ভেটাগুড়িতে তৃণমূলের পদযাত্রার মাঝে গ্রামবাসীদের সাথে কথা বলছেন মন্ত্রী উদয়ন গুহ

‘‘ভেটাগুড়িতে তৃণমূলের নেতা-কর্মীদের গায়ে হাত পড়লে, বাড়ি থেকে বার করে পেটানো হবে’’— কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি সংসদ নিশীথ প্রামাণিকের ‘দুর্গ’ বলে পরিচিত ভেটাগুড়িতে পদযাত্রার পরে, নাম না করে এ ভাবেই বিরোধীদের নিশানা করলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তৃণমূলের উদয়ন গুহ। তোপ দাগলেন বিজেপির দিকে। বিজেপির জেলা নেতৃত্ব রাজ্যের মন্ত্রীর কথায় গুরুত্ব দিতে নারাজ। তবে প্রদেশ কংগ্রেস মুখপাত্র তথা আইনজীবী কৌস্তভ বাগচী উদয়নের বিরুদ্ধে ‘উস্কানিমূলক’ মন্তব্য করার অভিযোগ দায়ের করেছেন উত্তর ২৪ পরগনার টিটাগড় থানায়।

Advertisement

সোমবার দিনহাটা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ভেটাগুড়ি ১ গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূলের পথযাত্রা হয়। একশো দিনের কাজের বকেয়া, আবাস যোজনার টাকার দাবিতে এই পদযাত্রায় স্থানীয় নেতা-কর্মীদের উপস্থিতি কিছুটা কম ছিল। সে প্রসঙ্গে মন্ত্রীর দাবি, ‘‘পদযাত্রায় অন্য অঞ্চলের তুলনায় কর্মীর সংখ্যা কিছুটা কম থাকার কারণ, এখানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর নেতৃত্বে বিজেপি সন্ত্রাসের বাতাবরণ তৈরি করেছে। তৃণমূল কর্মীরা তো বটেই, সাধারণ মানুষ ঘর থেকে বার হতে বা কোনও অন্যায়ের প্রতিবাদ করতে ভয় পান।’’ তাঁর সংযোজন: ‘‘কেন্দ্রীয় সরকার দলের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’’ উদয়ন বলেন, ‘‘এক জন মন্ত্রী হয়েই বলছি, হয়তো আইন-বিরুদ্ধে হবে তবুও বলছি, আমাদের কোনও নেতা-কর্মীর গায়ে হাত পড়লে, বাড়ি থেকে বার করে পেটানো হবে। এ কথা যেন মাথায় থাকে।’’

বিজেপির কোচবিহার জেলা সম্পাদক অজয় রায়ের জবাব, ‘‘এক জন রাজনৈতিক ব্যক্তিত্বের কথায় শালীনতা থাকা দরকার। যেটা ওঁর নেই। উদয়ন ভেটাগুড়িতে যান বাইরের থেকে কিছু লোক সঙ্গে নিয়ে, পরিযায়ীদের মতো। এলাকার মানুষের কাছে ওঁর গ্রহণযোগ্যতা নেই। উনি ভেটাগুড়িতে যত যাবেন, এলাকায় বিজেপির শক্তি ততই বাড়বে। ওঁর হুঁশিয়ারিতে আমরা গুরুত্ব দিই না।’’

জেলা বিজেপির সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘একশো দিনের কাজ থেকে শুরু করে আবাস যোজনা নিয়ে দুর্নীতিতে ডুবে গিয়েছে তৃণমূল-শাসিত রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকার টাকা দিলেও, তার হিসেব দিতে ব্যর্থ হয়েছে রাজ্য সরকার। এখন আন্দোলনের নামে হুঁশিয়ারি দিয়ে নতুন করে এলাকাকে উত্তপ্ত করে রাজনীতি করার চেষ্টা হচ্ছে।’’ কৌস্তভের বক্তব্য, ‘‘মন্ত্রী উদয়নের মন্তব্য উস্কানিমূলক। তাই আমরা পুলিশের কাছে ব্যবস্থা নিতে দাবি জানিয়েছি। পুলিশ কিছু করবে না ধরেই রেখেছি। ব্যবস্থা না নিলে আদালতের দ্বারস্থ হব।’’ উদয়ন সে প্রসঙ্গে বলেন, ‘‘যে ভাবে আমাদের কর্মীদের উপরে হামলা হচ্ছে তার পরিপ্রেক্ষিতেই আমার বক্তব্য। আমাদের কর্মীদের উপরে হামলা না হলে, কোনও ব্যাপার নেই। আর যিনি অভিযোগ করেছেন, তিনি এখন শুভেন্দু অধিকারীর (রাজ্য বিধানসভায় বিরোধী দলনেতা) ভাই সেজেছেন। তাই এ সব করছেন।"

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের বাড়ি ভেটাগুড়িতে। এ বারের পঞ্চায়েত ভোটে ভেটাগুড়ি ১ ও ২ গ্রাম পঞ্চায়েত দখল করেছে গেরুয়া শিবির। তার জেরে, ভেটাগুড়ি এলাকার তৃণমূলের সাধারণ কর্মীদের মনোবল অনেকটাই তলানিতে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকেরা। সেই ভেটাগুড়িতে সংগঠনকে ঘুরে দাঁড় করাতে পথে নেমেছেন উদয়ন। কয়েক দিন আগেও দিনহাটায় দলের বিজয়া সম্মেলনীর সভায় ভেটাগুড়ি ‘দখলের’ ডাক দেন তিনি। এ দিন তৃণমূলের পদযাত্রায় উপস্থিত ছিলেন তৃণমূলের দিনহাটা ২ ব্লক সভাপতি দীপককুমার ভট্টাচার্য, দিনহাটা ১-বি ব্লক সভাপতি অনন্তকুমার বর্মণ, তৃণমূলের জেলা সহ-সভাপতি সুদেব কর্মকার প্রমুখ।

আরও পড়ুন
Advertisement