Toy Train Derailed

ঘুমের কাছে টয় ট্রেনের ইঞ্জিন বেলাইন

গত বছর ডিসেম্বর থেকে এ বছর জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই অন্তত সাত বার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটল। নতুন বছরের প্রথম দিনও একই ঘটনায় যাত্রীরা বিক্ষোভ পর্যন্ত দেখিয়েছিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১০:১৫
ঘুম স্টেশন।

ঘুম স্টেশন। —ফাইল চিত্র।

দার্জিলিং এবং ঘুম স্টেশনের মাঝে ফের লাইনচ্যুত টয় ট্রেনের জয়রাইডের ইঞ্জিন। বৃহস্পতিবার বিকেল ৪টে নাগাদ ঘুম স্টেশনের কাছে ওই ঘটনা ঘটে বলে রেল সূত্রের খবর। পর্যটনের মরসুমে একের পরে এক টয় ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার ঘটনা যাত্রীদের আতঙ্ক বাড়িয়ে তুলছে। দীর্ঘ সময় আটকা পড়ায় যাত্রীরা বিরক্তি প্রকাশ করেন। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেনরেল কর্তারা।

Advertisement

রেল সূত্রে খবর, এ দিন বিকেল ৪টে নাগাদ যাত্রী নিয়ে ঘুম স্টেশন থেকে দার্জিলিঙের দিকে রওনা হয়েছিল একটি ট্রেন। কিছুক্ষণ পরেই বিকট আওয়াজ তুলে ট্রেনের ইঞ্জিনটি লাইনচ্যুত হয়ে যায়। যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর পরে দীর্ঘক্ষণ অপেক্ষা করেন তাঁরা। পরে, রেলের বাস্তুকারেরা পৌঁছন। রেলকর্মীরা লাইনে তোলেন ইঞ্জিনটিকে। এক ঘণ্টার বেশি সময় পেরিয়ে যায় পুরো প্রক্রিয়ায়। এতে যাত্রীদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকে।

গত বছর ডিসেম্বর থেকে এ বছর জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই অন্তত সাত বার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটল। নতুন বছরের প্রথম দিনও একই ঘটনায় যাত্রীরা বিক্ষোভ পর্যন্ত দেখিয়েছিল। দার্জিলিং হিমালয়ান রেল সূত্রে খবর, দার্জিলিং-ঘুম শাখাই ট্রেনের সবচেয়ে লাভজনক রুট। কিন্তু সে রুটেই ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটছে বেশি। রক্ষণাবেক্ষণের অভাবে কি ঘুম দার্জিলিং সেকশনে বার বার এই সমস্যা তৈরি হচ্ছে? রেল সূত্রে অবশ্য দাবি করা হয়েছে, তা নয়। বৃহস্পতিবারের ঘটনায় হতাহতের খবর নেই। কিছুক্ষণ পরে ট্রেনটিকে আবার গন্তব্যে পাঠানো হয়। রেল আধিকারিকদের দাবি, দীর্ঘদিনের পুরনো যন্ত্রপাতি নিয়েই পরিষেবা চালানো হচ্ছে। মাঝেমধ্যে গোলমাল হয় ঠিকই, কিন্তু সেগুলি সঙ্গে সঙ্গে মেরামতও করে নেওয়া হচ্ছে। কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার বলেন, ‘‘আমরা লাইন এবং ইঞ্জিন রক্ষণাবেক্ষণের জন্য দার্জিলিং হিমালয়ান রেলের এলাকায় কর্মী বাড়াচ্ছি।’’

নিখোঁজের তল্লাশি

শিলিগুড়ি: তিস্তায় তলিয়ে যাওয়া গৌর মণ্ডলের খোঁজে বৃহস্পতিবার তল্লাশি চালাল বিপর্যয় মোকাবিলা দল। বুধবার দুপুরে করোনেশন সেতু থেকে তিস্তায় ঝাঁপ দেন শিলিগুড়ির বিনয় মোড়ের বাসিন্দা ওই যুবক। পরিবার সূত্রে খবর, এক যুবতীর সঙ্গে তাঁর সম্পর্ক ছিল। দু’বছর আগে ওই যুবতীর অন্যত্র বিয়ে হয়। এর পর থেকেই গৌর মানসিক ভুগছিলেন বলে জানান তাঁর ভাই।

বাম-বিক্ষোভ

খড়িবাড়ি: সরকারি জমি দখল, রেকর্ডের জমি অবৈধ ভাবে বিক্রি করে রেজিস্ট্রি করার অভিযোগ এবং আরও কিছু অভিযোগ তুলে হাতিঘিসায় বিক্ষোভ সমাবেশ করল বাম দলগুলি। বৃহস্পতিবার শিলিগুড়ি মহকুমার হাতিঘিসা বাজারে বামেদের এই প্রতিবাদ সমাবেশে জমি উদ্ধারে আন্দোলনের ডাক দিয়েছেন বাম নেতানেত্রীরা। নিজল্ব সংবাদদাতা

আরও পড়ুন
Advertisement