TMC

দলীয় নির্দেশ অমান্য করে পুরভোটে প্রার্থী! কোচবিহারে সেই বহিষ্কৃত কাউন্সিলরদের দলে ফেরাল তৃণমূল

বৃহস্পতিবার কোচবিহার জেলা তৃণমূল রবীন্দ্রভবনে একটি সভার আয়োজন করা হয়। সেই সভায় কোচবিহার পুরসভার ২ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী উজ্জ্বল তর, ৬ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী শুভ্রাংশু সাহা এবং ৪ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী ভূষণ সিংহকে দলে ফেরাল তৃণমূল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৭

—নিজস্ব চিত্র।

কোচবিহারে পুরভোটে দলীয় নির্দেশ উপেক্ষা করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় দল থেকে বহিষ্কার করা হয়েছিল বেশ কয়েক জন তৃণমূল কর্মীকে। তাঁদের মধ্যে কেউ কেউ ভোটে জিতে কাউন্সিলরও হন। কিন্তু সেই সময় তৃণমূলের পক্ষ থেকে তাদের দলে না ফেরানোর ঘোষণা করা হয়েছিল। দু’বছর কাটতে না-কাটতেই লোকসভা নির্বাচনের ঠিক আগে তেমনই দুই কাউন্সিলরকে দলে ফেরাল শাসকদল। মাঝে বিজেপিতে যাওয়া আরও এক কাউন্সিলরকেও দলে ফিরিয়ে আনা হল।

Advertisement

বৃহস্পতিবার কোচবিহার জেলা তৃণমূল রবীন্দ্রভবনে একটি সভার আয়োজন করা হয়। সেই সভায় কোচবিহার পুরসভার ২ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী উজ্জ্বল তর, ৬ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী শুভ্রাংশু সাহা এবং ৪ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী ভূষণ সিংহকে দলে ফেরাল তৃণমূল। কোচবিহার জেলা তৃণমূলের সভাপতি অভিজিৎ দে ভৌমিক, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের হাত থেকে দলীয় পতাকা হাতে তুলে নেন ওই তিন কাউন্সিলর। ২০২২ সালে পুরসভা নির্বাচনে তৃণমূল প্রার্থিতালিকা ঘোষণা করার পর দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে উজ্জ্বল এবং শুভ্রাংশু। দলের বিরুদ্ধে গিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কারণে দল তাঁদের বহিষ্কার করে। অন্য দিকে, কোচবিহার পুরসভার প্রাক্তন চেয়ারম্যান ভূষণ সিংহ ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। যদিও পরে তিনি নিজেই বিজেপি ছেড়ে বেরিয়ে যান এবং পুরসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

কোচবিহার জেলা তৃণমূলের সভাপতি অভিজিৎ বলেন, ‘‘পুরভোটের প্রার্থিতালিকা তৈরির ক্ষেত্রে কিছু ত্রুটি-বিচ্যুতি হয়েছিল। সেই সময় এই কর্মীরা নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন। বর্তমানে দলের স্বার্থে এবং দেশের স্বার্থে তাঁদের পুনরায় দলে ফেরানো হল। পঞ্চায়েত নির্বাচনে যাঁরা নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন, দল তাঁদের বহিষ্কার করেছিল। আগামী ৩ মার্চ তাঁদেরও দলে ফেরানো হবে।’’ দলে ফেরার পর কোচবিহার পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ভূষণ বলেন, ‘‘একটি পরিবারে অনেক সময় এই ধরনের ঘটনা ঘটে। কেউ বাড়ি থেকে বেরিয়ে গেলে আবার পুনরায় বাড়ি ফিরে আসে। আমি আবার ফিরে এসেছি। এত দিন দমবন্ধ হওয়া পরিস্থিতির মধ্যে ছিলাম। দলে ফিরে আবার শ্বাস নিতে পারছি। আগামী দিনে দলের হয়ে কাজ করব।’’

আরও পড়ুন
Advertisement