Jalpesh Temple

হাথরস থেকে শিক্ষা, ভিড় সামলাতে ব্যবস্থা জল্পেশে

সামনেই শ্রাবণ মাস। এই মাসে ময়নাগুড়ি ব্লকের জল্পেশ মন্দিরে গোটা ভারতবর্ষ থেকে লক্ষ-লক্ষ মানুষের সমাগম ঘটে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ময়নাগুড়ি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০৮:৩০
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

জল্পেশের শ্রাবণী মেলার প্রস্তুতি নিয়ে শুক্রবার বৈঠকে বসল মন্দির কমিটি। মন্দির কমিটির পাশাপাশি, ব্লক প্রশাসনের বিভিন্ন দফতর, পুলিশ ও দমকল বিভাগের আধিকারিকেরা বৈঠকে উপস্থিত ছিলেন। সম্প্রতি উত্তরপ্রদেশের হাথরসে একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে পদপৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। সে অনুষ্ঠানে প্রশাসনিক গাফিলতি এবং পুলিশি তৎপরতা নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে। জল্পেশেও সে ধরনের কোনও পরিস্থিতি এড়াতে সতর্ক থাকছে পুলিশ ও প্রশাসন।

Advertisement

সামনেই শ্রাবণ মাস। এই মাসে ময়নাগুড়ি ব্লকের জল্পেশ মন্দিরে গোটা ভারতবর্ষ থেকে লক্ষ-লক্ষ মানুষের সমাগম ঘটে। শ্রাবণী মেলায় যোগ দিতে অসংখ্য পুণ্যার্থী আসেন জল্পেশের এই মন্দিরে। এ বছরও তার ব্যতিক্রম হবে না বলেই মনে করা হচ্ছে। এই অবস্থায় হাথরস থেকে শিক্ষা নিয়ে ভিড় নিয়ন্ত্রণ করতে একাধিক পন্থা অবলম্বন করা হচ্ছে। বৈঠকে স্থির হয়েছে, মন্দিরের গর্ভগৃহে এক সঙ্গে পঞ্চাশ জনের বেশি প্রবেশ করতে পারবেন না। স্বয়ংক্রিয় সেন্সর গেটের ভিতর দিয়ে ৫০ জন প্রবেশ করলেই গেট বন্ধ হয়ে যাবে। ব্যারিকেডের মাধ্যমে সুশৃঙ্খল ভাবে পুণ্যার্থীদের মন্দিরের প্রবেশ করানোর ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে জেনারেটর সেটের সাহায্যে ট্রাক, পিক-আপ ভ্যানে ডিজে বাজাতে-বাজাতে পূণ্যার্থীদের মন্দির-যাত্রার উপরেও নিষেধাজ্ঞা রয়েছে। মন্দির চত্বরে প্লাস্টিকের গ্লাস-বাটি ব্যবহারের উপরেও থাকছে নিষেধাজ্ঞা।

মন্দির কমিটির সম্পাদক গিরীন্দ্রনাথ দেব বলেন, ‘‘হাইকোর্টের নির্দেশ মেনে এক সঙ্গে পঞ্চাশ জন করে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন। দু’শো জনের অধিক স্বেচ্ছাসেবক থাকছে ভিড় নিয়ন্ত্রণ করার জন্য।’’ ময়নাগুড়ির বিডিও প্রসেনজিৎ কুন্ডু জানিয়েছেন, শ্রাবণী মেলা উপলক্ষে আজ একটি প্রস্তুতি-বৈঠক করা হয়েছে। সুশৃঙ্খল ভাবে মেলা পরিচালনা করতে যে সব ব্যবস্থা নেওয়া প্রয়োজন, নেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement