Sikkim Disaster

বিচ্ছিন্ন উত্তর সিকিমে ৪৪ দিন পর যান চলাচল, ধ্বংসস্তূপের উপর সেতু গড়ে অবশেষে সফল সেনা

সেনার তরফে বৃহস্পতিবার বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ভারতীয় সেনার ত্রিশক্তি কপস্‌ এবং বিআরও-র যৌথ প্রচেষ্টায় চুংথাংয়ে সেতু নির্মাণ করা হয়েছে। যার মাধ্যমে উত্তর সিকিমে যাতায়াত সম্ভব হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৬:১৯
Connection reestablished with North Sikkim by Indian Army

চুংথাংয়ে সেনা নির্মিত সেতু। — নিজস্ব চিত্র।

দুর্যোগে ব্যাহত হয়েছিল যোগাযোগ ব্যবস্থা। গোটা দেশ থেকে স্থলপথে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল উত্তর সিকিম। ৪৪ দিন পর সেখানে অবশেষে যোগাযোগ স্থাপন করা গিয়েছে। ভারতীয় সেনার চেষ্টায় যান চলাচল স্বাভাবিক হয়েছে উত্তর সিকিমে।

Advertisement

ধ্বংসস্তূপের উপর সেতু তৈরি করে উত্তর সিকিমে আবার যান চলাচল স্বাভাবিক করা সম্ভব হয়েছে। চুংথাংয়ে সেনার তৈরি ‘বেলি ব্রিজ’-এর উদ্বোধন হয়েছে বৃহস্পতিবার। সেই সেতুর উপর দিয়ে ত্রাণবাহী গাড়ি সিকিমের বিধ্বস্ত অংশে পাঠানো হয়েছে। স্থলপথে যোগাযোগ সম্ভব না হওয়ায় এত দিন আকাশপথেই ত্রাণ পাঠানো হচ্ছিল সেখানে।

সেনার তরফে বৃহস্পতিবার বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ভারতীয় সেনার ত্রিশক্তি কপস্‌ এবং বিআরও-র যৌথ প্রচেষ্টায় চুংথাংয়ে বেলি ব্রিজ তৈরি করা হয়েছে। এই সেতু প্রায় ২০০ ফুট লম্বা। গত ৩ অক্টোবর সিকিমে হড়পা বানে বিধ্বংসী রূপ নিয়েছিল তিস্তা নদী। তিস্তার জলোচ্ছ্বাসে খড়কুটোর মতো ভেসে গিয়েছিল চারদিক। বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংস হয়েছে রাস্তাঘাট। উত্তর সিকিমের পর্যটন শিল্পও তার পর থেকে বিপর্যস্ত।

সিকিমের বাকি অংশে যাতায়াত, যোগাযোগ স্বাভাবিক করা গেলেও উত্তর সিকিম বিচ্ছিন্ন ছিল এত দিন। সেনার তরফে সিকিমের নানা প্রান্তে ছোট বড় বেলি ব্রিজ তৈরি করে উদ্ধারকাজ এবং ত্রাণ পাঠানোর কাজ চালানো হচ্ছিল। চুংথাং থেকে উত্তর সিকিম পর্যন্ত সেতু নির্মাণই প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল।

বৃহস্পতিবার চুংথাংয়ে সেনা নির্মিত সেতুর উদ্বোধন করেন সিকিমের সড়কমন্ত্রী সমডুপ লেপচা। প্রথমেই ওই সেতু দিয়ে ত্রাণের গাড়ি যায়। সেতুটিতে আপাতত একমুখী যান চলাচল হচ্ছে।

আরও পড়ুন
Advertisement