Sukanta Majumdar in Cooch Behar

দিনহাটা যাওয়ার আগে সুকান্তের কনভয় আটকাল পুলিশ, রাস্তায় বসে পড়লেন বিজেপির রাজ্য সভাপতি

দলীয় কার্যালয় থেকে বার হওয়ার ২০০ মিটারের মধ্যে সুকান্ত মজুমদারকে আটকে দেওয়া হয়। এর প্রতিবাদে রাস্তায় বসে পড়েন সুকান্ত এবং বিজেপি বিধায়করা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৮:৩০
sukanta majumdar

রাস্তায় বসে প্রতিবাদ সুকান্ত মজুমদারদের। —নিজস্ব চিত্র।

সাংগঠনিক বৈঠক শেষ করে দিনহাটা যাওয়ার পথে বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ সুকান্ত মজুমদারের কনভয় আটকে দিল পুলিশ। কোচবিহারের মরাপোড়া চৌপতিতে পুলিশ আটকে দিলে প্রতিবাদে রাস্তায় বসে পড়েন সুকান্ত।

Advertisement

কয়েক দিন আগে দিনহাটায় বিজেপি কর্মী তথা মণ্ডল সভাপতি ঈশ্বর দেবনাথকে তৃণমূল আক্রমণ করে বলে অভিযোগ ওঠে। শুক্রবার দলীয় বৈঠক শেষে ওই আক্রান্ত কর্মীকে দেখতে দিনহাটার দিকে রওনা দিয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি। দলীয় কার্যালয় থেকে বার হওয়ার ২০০ মিটারের মধ্যে তাঁকে আটকে দেওয়া হয়। এর প্রতিবাদে রাস্তায় বসে পড়েন সুকান্ত-সহ বিজেপির জেলা সভাপতি সুকুমার রায়, বিধায়ক মালতি লাভা রায়, মিহির গোস্বামীরা। এই খবর ছড়িয়ে পড়তে কোচবিহার জুড়ে অবরোধ কর্মসূচি শুরু করে বিজেপি। অন্য দিকে, শুক্রবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে গ্রেফতারের দাবিতে দিনহাটা থানা ঘেরাও করে ডেপুটেশন জমা দেওয়ার কর্মসূচি নিয়েছিল তৃণমূল। সেখানে বক্তব্য রাখতে গিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ হুঁশিয়ারি দেন বিজেপির রাজ্য সভাপতি দিনহাটায় গেলেই তৃণমূলের মহিলা কর্মীরা তাঁকে ঘিরে বিক্ষোভ করবেন।

বস্তুত, শুক্রবার সারা দিন তীব্র রাজনৈতিক উত্তেজনা চলে কোচবিহারে। উদয়ন এবং সুকান্ত, পরস্পরকে তীব্র ভাষায় নিশানা করেন। রাজ্যের মন্ত্রী উদয়ন পুলিশি তৎপরতা নিয়ে প্রশ্ন তোলেন। তাঁর অভিযোগ, ‘‘দিনহাটা থানার আইসি টাকার জন্য ভেটাগুড়িতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের বাড়িতে অভিযান চালায় না।’’ তিনি এ-ও বলেন, গোটা মহকুমায় মাদক উদ্ধারের অভিযান চালানো হলেও ভেটাগুড়ি সেটা থেকে বঞ্চিত থাকে। তৃণমূল নেতা আবু মিয়াঁর খুনের মামলায় নিশীথের গ্রেফতারের দাবিতে দিনহাটা থানার সামনে বিক্ষোভ দেখান রাজ্যের মন্ত্রী। তিনি চ্যালেঞ্জের সুরে বলেছেন, কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতে অভিযান চালানো হলে যদি বেআইনি অস্ত্র এবং টাকা উদ্ধার না-হয় তাহলে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দেবেন। পাল্টা সুকান্ত বলেন, ‘‘পশ্চিমবঙ্গের পুলিশ এবং মন্ত্রী উদয়ন গুহের যদি দম থাকে তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে গ্রেফতার করে দেখান।’’

আরও পড়ুন
Advertisement