Siliguri Police

আচমকা সুরক্ষা অভিযানে প্রস্তুত ‘সজ্জিত বাহিনী’

সাতসকালে পুলিশ কমিশনার সি সুধাকর বিশেষ বার্তা দিয়ে তা জানিয়ে দিলেন, কমিশনারেটের প্রত্যেক শাখা এবং থানায়।

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৯:৫৯
অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত শিলিগুড়ি পুলিশের নতুন কুইক রেসপন্স টিম৷ ছবি: নিজস্ব চিত্র

অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত শিলিগুড়ি পুলিশের নতুন কুইক রেসপন্স টিম৷ ছবি: নিজস্ব চিত্র

মাথায় হেড গিয়ার, বুকে-পিঠে বুলেটপ্রুফ চেস্টগার্ড। জলপাই রঙের পোশাক। আর হাতে জার্মানির তৈরি ‘হেকলার অ্যান্ড কোচ এমপি৫’ সাব মেশিনগানের মতো অত্যাধুনিক অস্ত্র। চারজন অস্ত্রে সজ্জিত বাহিনী, সঙ্গে একজন করে সহকারী সাব ইনস্পেক্টর। এঁরা কোনও বাইরের রাজ্যের বা কেন্দ্রীয় পুলিশ বাহিনী নয়, জামাইষষ্ঠীর দিন, বুধবার নতুন করে শিলিগুড়ি পুলিশের স্পেশাল কুইক রেসপন্স টিমকে (কিউআরটি) এ ভাবেই নামানো হল ময়দানে।

Advertisement

সাতসকালে পুলিশ কমিশনার সি সুধাকর বিশেষ বার্তা দিয়ে তা জানিয়ে দিলেন, কমিশনারেটের প্রত্যেক শাখা এবং থানায়। উদ্দেশ্য, ক্রমশ বাড়তে থাকা শিলিগুড়ি শহরের জন্য বিশেষ নিরাপত্তার এই বাহিনীকে আরও আধুনিক করা। আবার দুষ্কৃতী বা কোনও গোষ্ঠীর সঙ্গে গুলির লড়াই, ডাকাতি বা বিশেষ অভিযানে প্রয়োজনে ব্যবহার করা হবে এই বাহিনীকে। শিলিগুড়ি পুলিশের কাছে এত আধুনিক আগ্নেয়াস্ত্র রাজ্য পুলিশের তরফে প্রথমবার পাঠানো হল। পুলিশ কমিশনারেটের এক শীর্ষ কর্তার কথায়, ‘‘প্রত্যেক এসিপি’র ঊধ্বর্তন কর্তৃপক্ষের অনুমোদনে বাহিনী ব্যবহারের এক্তিয়ার থাকবে। কমিশনারেটের রিজার্ভ ইনস্পেক্টর বা আরআই বাহিনীর দায়িত্বে থাকবেন। তাঁরা কোন থানা বা ফাঁড়ি এলাকায় এর প্রয়োজন তা দেখবেন।’’

শিলিগুড়ি শহর এবং শহর লাগোয়া ফুলবাড়ি, ইস্টার্ন বাইপাস, গজলডোবা, শালবাড়ির মতো বহু এলাকা কমিশনারেটের অধীন। প্রচুর সরকারি, বেসরকারি অফিসার, উপনগরী, শিল্পতালুক, মেগা ট্যুরিজ়ম হাব, বিনোদন পার্ক, বেঙ্গল সাফারির মতো এলাকা দার্জিলিং পুলিশ থেকে কমিশনারেটে আসতেই নজরদারি বাড়তে থাকে। সমতলের নকশালবাড়ি, ফাঁসিদেওয়ার মতো এলাকাগুলি কমিশনারেটে অন্তর্ভুক্ত করা নিয়ে প্রক্রিয়া চলছেই।

এর মধ্যে উত্তরবঙ্গের অলিখিত রাজধানী শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর এবং এনজেপি স্টেশন মিলিয়ে হাজার কোটি টাকার উপর নির্মাণকাজ চলেছে। শহরে প্রতিদিন অন্তত চার-পাঁচ লক্ষ মানুষের যাতায়াত। এক দশক আগে উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন জঙ্গি সংগঠনের সেফ করিডর ছিল শিলিগুড়ি। নেপালের শীর্ষ মাওবাদী নেতাও শিলিগুড়ি থেকে গ্রেফতার হয়। বাংলাদেশ, নেপাল সীমান্তের জন্য ‘স্পর্শকাতর’ এলাকাটি বরাবর। কয়েক বছর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিশেষ এনএসজি কমান্ডোদের রাতারাতি বিমানে দিল্লি থেকে শিলিগুড়ি এনে সিটি সেন্টারকে ঘিরে আপৎকালীন পরিস্থিতির মহড়া দেওয়ানো হয়। মন্ত্রক জানিয়ে দেন, বাগডোগরায় বায়ুসেনা ঘাঁটি, সুকনায় উত্তর সেনা সদর দফতরের জন্য শিলিগুড়ি সব সময় ‘স্পর্শকাতর’। তাই পুলিশকেও অত্যাধুনিক রাখতে হবে। এ বার আসন্ন স্বাধীনতা দিবসের আগে তাই এমপি-৫ অস্ত্রে সাজল শিলিগুড়ি পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement