‘রাজনৈতিক স্বার্থের’ প্রসঙ্গ তুলে বিরোধীদের কটাক্ষ অনীতের

জিটিএ এবং দার্জিলিং পুরসভার তরফে ‘নেপালি ভাষা মান্যতা দিবস’ পালন করা হয়েছে। সেখানে নেপালি সমাজের বিশিষ্টজনদের সংবর্ধনা এবং পুরস্কার দেওয়া হয়েছে।

Advertisement
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৫
অনীত থাপা।

অনীত থাপা। —নিজস্ব চিত্র।

গোর্খাল্যান্ডের দাবির সঙ্গে অনেকের ‘রাজনৈতিক স্বার্থ’ ছিল বলেই গোর্খাদের এ দাবি আজও পূরণ হয়নি বলে মন্তব্য করলেন জিটিএ প্রধান অনীত থাপা। সেই জায়গায় নেপালি ভাষার আন্দোলন নিঃস্বার্থ হওয়ায় পুরোপুরি সফল হয়েছিল বলেও দাবি অনীতের। বৃহস্পতিবার দার্জিলিঙের গোর্খা রঙ্গমঞ্চে নেপালি ভাষা মান্যতা দিবসের অনুষ্ঠানে নাম না করে বিরোধীদের আক্রমণ করেন জিটিএ প্রধান। অনুষ্ঠানে উপস্থিত বুদ্ধিজীবীদের জানান, রাজনৈতিক দলের নেতারা নন, শিক্ষিত সমাজ এবং বুদ্ধিজীবীদের এগিয়ে এসে রাস্তা তৈরি করতে হবে। তা হলেই গোর্খাদের স্বপ্ন পূরণ হবে।

Advertisement

জিটিএ এবং দার্জিলিং পুরসভার তরফে ‘নেপালি ভাষা মান্যতা দিবস’ পালন করা হয়েছে। সেখানে নেপালি সমাজের বিশিষ্টজনদের সংবর্ধনা এবং পুরস্কার দেওয়া হয়েছে। পঞ্চায়েত ভোটের পর এ দিনই ফের আলাদা রাজ্যের বিষয় নিয়ে মুখ খুললেন অনীত। পাহাড়ের শান্তি, শৃঙ্খলা বজায় রেখে উন্নয়নের কাজ করাটাই জিটিএ-র প্রধান কাজ বলে জানিয়েই আলাদা রাজ্যের প্রসঙ্গ তিনি টেনে আনেন। তাঁর আগে পাহাড়ের ক্ষমতায় থাকা সুবাস ঘিসিং বা বিমল গুরুংদের নাম না নিলেও পূর্বসূরীদের উদ্দেশ্যেই তিনি এ কথা বলেছেন তা পরিষ্কার। সেই সঙ্গে বিজেপিকে লোকসভায় ভোটের আগে বারবার তিনি ‘টার্গেট’ করছেন বলেও নেতারা মনে করছেন।

অনীত বলেছেন, ‘‘গোর্খাদের স্বপ্ন আজ অবধি পূরণ হয়নি। তা ভবিষ্যতে সঠিক রাস্তায় গেলে হবে। কিন্তু বিগত দিনে স্বার্থ ও চেয়ারের জন্যেই সব কিছু হয়েছে। আবেগ দাবি বা স্বপ্ন পিছিয়ে পড়েছে। তাই পাহাড়বাসীর দাবি আজও থেকে গিয়েছে।’’ তিনি জানান, পাহাড়ের বিভিন্ন দিকে পরিকাঠামোর খামতি রয়েছে। উন্নয়নের কাজ অনেক বাকি। সেখান থেকে পাহাড়কে এগিয়ে নিয়ে যেতে হবে।

যদিও অনীতের বক্তব্য নিয়ে জিএনএলএফ বা জনমুক্তির তরফে কোনও মন্তব্য করা হয়নি। বিজেপির পাহাড়ের নেতারা জানান, ভোট আসছে তাই জিটিএ প্রধানও নানা কথা বলে নিজের অবস্থান শক্ত করছেন।

আরও পড়ুন
Advertisement