Russia Ukraine War

যুদ্ধের ক্ষত ভুলে মায়াপুরে দোল খেললেন রাশিয়ার রাধা ও ইউক্রেনের কেশব, আবিরে ঢেকে গেল রক্তের দাগ

বছরখানেকেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া এবং ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধ। যুযুধান সেই দুই দেশের দুই নাগরিক দোল যাত্রায় মেতে উঠলেন একসঙ্গে। সেই ছবি দেখা গেল নদিয়ার মায়াপুরে।

Advertisement
প্রণয় ঘোষ
মায়াপুর শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৪:২২
Two citizens of Russia and Ukraine played Dol together at Mayapur of Nabadwip

রাশিয়ার রাধা ও ইউক্রেনের কেশব। নিজস্ব চিত্র।

দুই ‘শত্রু’কে এক করে দিল দোলযাত্রা। বছর খানেকেরও বেশি ধরে চলছে রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ। যুযুধান ওই দেশ দু’টির দুই নাগরিককে দোলযাত্রায় আবির, রং নিয়ে মেতে উঠতে দেখা গেল একসঙ্গে। এই ছবি ধরা পড়ল নদিয়ার নবদ্বীপের মায়াপুরে দোল উৎসব চলাকালীন।

আগে নাম কী ছিল তা এখন ‘গুপ্ত’। এখন তাঁদের সকলে চেনেন আরাধনা রাধা দাসী এবং বনমালী কেশব দাস নামে। এই নাম তাঁরা নিয়েছেন বৈষ্ণব ধর্মে দীক্ষিত হওয়ার পর। রাধা আসলে রাশিয়ার বাসিন্দা। অন্য দিকে, কেশবের দেশ ইউক্রেন। যে দুই দেশের মধ্যে এক বছর ধরে চলছে রক্তক্ষয়ী যুদ্ধ। দোল উৎসবের দিন চৈতন্যদেবের ৫৩৭তম আবির্ভাব তিথিও। এমনও দিনে মায়াপুর মেতে ওঠে রঙের খেলায়। নিজের দেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূরে মায়াপুরে সেই খেলার দুই অংশিদার হয়ে উঠলেন রাধা এবং কেশবও। মেতে উঠলেন নাম সংকীর্তনে।

Advertisement
Two citizens of Russia and Ukraine played Dol together at Mayapur of Nabadwip

রাধা ও কেশব ব্যস্ত সংকীর্তনে। নিজস্ব চিত্র।

দুই দেশের মধ্যে যুদ্ধ নিয়ে উদ্বেগ নেই রাধা বা কেশবের কথায়। ভাঙা ভাঙা বাংলায় রাধা বলেন, ‘‘এখানে কোনও অশান্তি নেই। আমি শান্তির খোঁজে এসেছি মহাপ্রভুর ধামে।’’ আবার ইউক্রেনের বাসিন্দা কেশবের কথায়, ‘‘মায়াপুরে আমরা শান্তিতে বসবাস করছি। ইউক্রেনে অশান্তি হলেও এখানে অনেক শান্তি।’’

আরও পড়ুন
Advertisement