TMC

তৃণমূলের গোষ্ঠীকোন্দলে মাথা ফাটল কর্মাধ্যক্ষের, দ্বন্দ্বে জড়ালেন বিধায়ক এবং ব্লক সভাপতি

কর্মাধ্যক্ষ নির্বাচন নিয়ে মতানৈক্যের জেরে চরমে উঠল তৃণমূলের দুই গোষ্ঠীর দ্বন্দ্ব। দুই পক্ষের সংঘর্ষে মাথা ফাটল কৃষি কর্মাধ্যক্ষের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ভগবানগোলা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৫

—প্রতীকী ছবি।

কর্মাধ্যক্ষ নির্বাচন নিয়ে মতানৈক্যের জেরে চরমে উঠল তৃণমূলের দুই গোষ্ঠীর দ্বন্দ্ব। দুই পক্ষের সংঘর্ষে মাথা ফাটল কৃষি কর্মাধ্যক্ষের। ব্লক সভাপতির বিরুদ্ধে কয়েক লক্ষ টাকার বিনিময়ে পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষের পদ পাইয়ে দেওয়ার অভিযোগ তুললেন বিধায়ক। সেই অভিযোগ উড়িয়ে দিয়ে বিধায়কের বিরুদ্ধে পাল্টা গোষ্ঠীদ্বন্দ্বে মদত দেওয়ার অভিযোগ তুলেছেন ব্লক সভাপতি।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার ভগবানগোলা ১ পঞ্চায়েত সমিতি চত্বরে ভগবানগোলার বিধায়ক ইদ্রিশ আলির অনুগামী ও ব্লক সভাপতি হাসানুর রহমানের অনুগামীদের মধ্যে কর্মাধ্যক্ষ নির্বাচন নিয়ে বচসা শুরু হয়। অভিযোগ, ব্লক সভাপতি গোষ্ঠীর তৃণমূল সমর্থকেরা বিধায়ক গোষ্ঠীর সমর্থকদের উপরে লাঠি ও লোহার রড দিয়ে আক্রমণ চালান। আক্রমণের মুখে পড়ে মাথায় গুরুতর চোট পান নবনির্বাচিত কৃষি কর্মাধ্যক্ষ গোলাম শেখ। তাঁর মাথা ফেটে যায় বলেই অভিযোগ। ভগবানগোলার তৃণমূল বিধায়ক ইদ্রিশ বলেন, ‘‘ব্লক সভাপতি হাসানুর কয়েক লক্ষ টাকার বিনিময়ে কর্মাধ্যক্ষের একটি তালিকা তৈরি করে। দলের অনুমোদিত তালিকার বাইরে নতুন করে মনোনয়ন নিয়ে তৃণমূল সমর্থকেরা আপত্তি জানায়। সেই নিয়েই বিবাদ।’’ পাল্টা ব্লক সভাপতি হাসানুর রহমান বলেন, ‘‘সাংগঠনিক কাঠামোর বাইরে বিধায়ক সমান্তরাল সংগঠন চালাতে চাইছেন। স্থানীয় দুষ্কৃতীদের মদত দিয়ে অশান্ত করছেন এলাকা’’

মুর্শিদাবাদের ভগবানগোলা ১ ব্লকে মোট আসন ২৪। পঞ্চায়েত নির্বাচনের ফলের নিরিখে ন’টি আসনে জয়ী হয় তৃণমূল। সাতটি আসন পায় সিপিএম এবং ছ’টি আসনে জয়ী হয় কংগ্রেস। একটি করে আসনে জয়ী হয় বিজেপি ও নির্দল। নির্বাচন পরবর্তী সময়ে সিপিএমের দু’জন, কংগ্রেস ও নির্দলের দুই সদস্য তৃণমূলে যোগ দিলে তৃণমূলের আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৩। সংখ্যাগরিষ্ঠতা মেলায় কর্মাধ্যক্ষ নির্বাচনে অনেকটাই এগিয়ে ছিল তৃণমূল। তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে আপাতত স্থগিত হয়ে যায় প্রক্রিয়া। বেশ কয়েকটি কর্মাধ্যক্ষ পদের দলীয় অনুমোদনের আগেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায় বলে সূত্রের খবর।

আরও পড়ুন
Advertisement