TMC

এক নেতা, এক পদ নিয়ে প্রশ্ন তৃণমূলেই

দলের ব্লক সভাপতিদের যে নামের তালিকা প্রকাশ করেছে তৃণমূলের রাজ্য নেতৃত্ব, তাতে দেখা যাচ্ছে দলের অনেকেই একাধিক পদে রয়েছেন।

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৯:০৫
Representative Image

—প্রতীকী ছবি।

এক নেতা, এক পদ নিয়ে পঞ্চায়েত নির্বাচনের সময় থেকেই আলোচনা চলছিল শাসকদল তৃণমূলের অন্দরে। বিভিন্ন সময়ে তৃণমূলের রাজ্য এবং জেলা নেতৃত্ব এক নেতা, এক পদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়েছিলেন। কিন্তু তিন দিন আগে দলের ব্লক সভাপতিদের যে নামের তালিকা প্রকাশ করেছে তৃণমূলের রাজ্য নেতৃত্ব, তাতে দেখা যাচ্ছে দলের অনেকেই একাধিক পদে রয়েছেন।

Advertisement

যেমন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ থেকে শুরু করে জেলা পরিষদের সদস্যদের ভাগ্যেও ব্লক সভাপতি পদপ্রাপ্তি ঘটেছে। ত্রিস্তর পঞ্চায়েতের বিভিন্ন পদে থাকা দলের নেতাদের ব্লক সভাপতির পদ প্রাপ্তির পরে তা নিয়ে শাসকদলের মধ্যে চর্চা শুরু হয়েছে। তবে বহরমপুর মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি অপূর্ব সরকার বলেন, ‘‘এ বিষয়টি আমাদের এক্তিয়ারের বাইরে। ফলে এ বিষয়ে কোনও মন্তব্য করব না।’’

নওদা ব্লক তৃণমূলের সভাপতি পদে ছিলেন সফিউজ্জামান শেখ। গত পঞ্চায়েত নির্বাচন শেষে তিনি মুর্শিদাবাদ জেলা পরিষদের শিক্ষা দফতরের কর্মাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন। ভরতপুর ২ ব্লক তৃণমূলের সভাপতি ছিলেন মুস্তাফিজুর রহমান। তিনি জেলা পরিষদের মৎস্য দফতরের কর্মাধ্যক্ষ হয়েছেন। দু’দিন আগে ব্লক সভাপতিদের নামের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে সফিউজ্জামান শেখকে পুনরায় নওদা ব্লক তৃণমূলের সভাপতি করা হয়েছে, মুস্তাফিজুর রহমানকে পূনরায় ভরতপুর ২ ব্লক তৃণমূলের সভাপতি করা হয়েছে। তেমনই মুর্শিদাবাদ জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ রেয়াত হোসেন এবারে ভগবানগোলা ১ ব্লকের দলের সভাপতি হয়েছেন। মুর্শিদাবাদ জেলা পরিষদের সদস্য মেহবুব মুর্শিদ রানিনগর ২ ব্লক তৃণমূলের সভাপতি হয়েছেন, অপর জেলা পরিষদ সদস্য হাজিকুল ইসলাম পূনরায় ডোমকল ব্লক তৃণমূলের সভাপতি হয়েছেন। কান্দির ব্লক তৃণমূলের সভাপতি হয়েছেন, সেখানকার জেলা পরিষদ সদস্য ইসারুল হক। এ রকম ব্লক তৃণমূলের সভাপতিদের অনেকেই ত্রিস্তর পঞ্চায়েতের নানা পদে রয়েছেন। ব্লক তৃণমূলের সহ সভাপতি পদেও ত্রিস্তর পঞ্চায়েতের অনেকেই জায়গা পেয়েছেন।

জেলা তৃণমূলের এক নেতা বলেন, এক নেতা, এক পদ নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা হচ্ছে ঠিকই। কিন্তু এক নেতা, এক পদ তৃণমূলে ১০০ শতাংশ করাটা অসম্ভব। কারণ দলের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ডায়মন্ড হারবারের সাংসদ পদে রয়েছেন। এ রকম রাজ্য থেকে জেলা, ব্লক, অঞ্চল সর্বত্রই অনেকেই একাধিক পদে রয়েছেন।

তেমনই বহরমপুর মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সভাপতি রয়েছেন কান্দির বিধায়ক অপূর্ব সরকার, বহরমপুর মুর্শিদাবাদ জেলা তৃণমূলের চেয়ারম্যান রয়েছেন রেজিনগরের দলীয় বিধায়ক রবিউল আলম চৌধুরী। ফলে এক নেতা, এক পদ ১০০ শতাংশ কার্যকর করা দলের পক্ষে কার্যত অসম্ভব।

আরও পড়ুন
Advertisement