Murshidabad

ঘুষ নিয়ে ১২০ জনকে ছাঁটাই! মুর্শিদাবাদ মেডিক্যালে বিক্ষোভ কাজ হারানো কর্মীদের, ব্যাহত পরিষেবা

হাসপাতাল সূত্রে খবর, অতিমারিকালে অন্তত ১২০ জনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিরাপত্তাকর্মী হিসাবে নিয়োগ করা হয়েছিল। কিন্তু কয়েক মাস কাজ করার পরেই তাঁদের বসিয়ে দেওয়া হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ০০:০৩

—ফাইল চিত্র।

নিরাপত্তারক্ষী ছাঁটাইকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে। বুধবার সকালে হাসপাতালের নিরাপত্তা ইনচার্জ উদয়নারায়ণ গোস্বামীকে ঘিরে বিক্ষোভ দেখান কর্মচারীরা। অভিযোগ, হাসপাতালে নিরাপত্তাকর্মী হিসাবে থাকা অন্তত ১২০ জনকে বিনা নোটিসে বহিষ্কার করা হয়েছে। উদয় ঘুষ নিয়ে এই কাজ করেছেন বলেও দাবি। পুলিশ সূত্রে খবর, নিরাপত্তা ইনচার্জকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। উদয় অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। এই ঘটনার জেরে ব্যাহত হয়েছে হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা।

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, অতিমারিকালে অন্তত ১২০ জনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিরাপত্তাকর্মী হিসাবে নিয়োগ করা হয়েছিল। কিন্তু কয়েক মাস কাজ করার পরেই তাঁদের বসিয়ে দেওয়া হয়। অভিযোগ, সেই কর্মীরা আর কাজ ফিরে পাননি। বুধবার তাঁরাই হাসপাতাল চত্বরে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। লক্ষ লক্ষ টাকা ঘুষ নিয়ে আবার নিরাপত্তাকর্মী নিয়োগ করা হচ্ছে, এই অভিযোগ তুলে উদয়কে ঘেরাও করেন বিক্ষোভকারীরা। চলে ধাক্কাধাক্কি, হাতাহাতিও। বিক্ষোভকারী আকাশ মণ্ডল বলেন, ‘‘আজ আড়াই বছর ধরে এখানে কাজ করছি। কিন্তু পরবর্তী কালে উনি (সিকিউরিটি ইনচার্জ) টাকা নিয়ে লোক নিয়োগ করেছেন। আমরা আজ এত দিন ধরে এখানে কাজ করছি, সেটা কোনও ব্যাপারই না ওর কাছে। রাতারাতি আমাদের কাজ থেকে বার করে দেওয়া হল। কোনও রকমের নোটিসও দেওয়া হয়নি।’’

সব অভিযোগ অস্বীকার করে উদয় বলেন, ‘‘করোনাকলে এই ১২০ জন কর্মী কাজে যোগ দিয়েছিল। তখন সমস্ত নিয়ম মেনেই চুক্তিভিত্তিক কাজে নিয়োগ করা হয়েছিল তাঁদের। কিন্তু ২০২২ সালে সেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে।’’ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অমিত দান জানান, তিনি এ বিষয়ে অবগত নন।

আরও পড়ুন
Advertisement