ISKCON

ইস্কনে ফের রহস্যমৃত্যু! এ বার মায়াপুরে বন্ধ ঘরে ভক্তের দেহ উদ্ধারের ঘটনা, তদন্তে পুলিশ

ইস্কনের ভক্তরা জানাচ্ছেন, কিছু দিন আগে দীনবন্ধুর মধুমেহ রোগ ধরা পড়ে। তার পর থেকেই নাকি মানসিক ভাবে বিপর্যস্ত ছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মায়াপুর শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২০:৩৬
Row over a disciple’s unnatural death in ISCKON

মায়াপুর ইস্কন মন্দির। —ফাইল চিত্র।

আবার নদিয়ার মায়াপুরে ইস্কনের এক ভক্তের রহস্যমৃত্যু। এ বার ৪৫ বছরের ওই ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে শুরু হয়েছে চাঞ্চল্য। পুলিশ সূত্রে খবর, মৃতের নাম দীনবন্ধু বৈষ্ণব। তিনি অসমের বাসিন্দা। ব্রহ্মচারী ভক্ত হিসেবে তিনি পরিচিত ছিলেন ইস্কনে।

স্থানীয় সূত্রে খবর, মায়াপুরের একটি ঘরে দীনবন্ধু এবং আরও এক ভক্ত থাকতেন। সোমবার তাঁর সহকর্মী ঘরে ছিলেন না। ঘরের দরজা বন্ধ করে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন বলে খবর। দীনবন্ধুর খোঁজ নিতে এসেছিলেন ইস্কনের কয়েক জন ভক্ত। কিন্তু ঘরের দরজায় টোকা দিয়েও দীর্ঘ ক্ষণ তাঁর কোনও সাড়া না পেয়ে জানলা দিয়ে উঁকিঝুঁকি দেন তাঁরা। তখনই তাঁরা দীনবন্ধুকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় নবদ্বীপ থানার মায়াপুর ফাঁড়িতে।

Advertisement

পুলিশ এসে দেহ উদ্ধার করে মায়াপুর গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসকেরা দীনবন্ধুকে মৃত বলে ঘোষণা করেন। মঙ্গলবার শক্তিনগর জেলা হাসপাতালে ওই ইস্কন ভক্তের দেহের ময়নাতদন্ত হয়। এর পর দেহ তুলে দেওয়া হয় পরিবারের হাতে।

ইস্কনের ভক্তরা জানাচ্ছেন, কিছু দিন আগে দীনবন্ধুর মধুমেহ রোগ ধরা পড়ে। তার পর থেকেই নাকি মানসিক ভাবে বিপর্যস্ত ছিলেন। সে কারণেও দীনবন্ধু আত্মহত্যা করে থাকতে পারেন বলে প্রাথমিক ভাবে অনুমান করছে পুলিশ। যদিও মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু করেছে পুলিশ।

এর আগেও ইস্কনে একাধিক অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এ নিয়ে চলতি বছরেই ৩ জনের মৃত্যুর খবর মিলেছে।

আরও পড়ুন
Advertisement