Mursidabad University

উপাচার্যের এখনও দেখা নেই, থমকে ফলপ্রকাশ থেকে ভর্তি

এসএফআইয়ের জেলা সম্পাদক সাদাত হাসান বলেন, ‘‘১ জুলাই থেকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে সাঁওতালি মাধ্যমে ভর্তি করার কথা থাকলেও আজও তাঁরা ভর্তি হতে পারেননি।

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৩
মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

রাজ্যপাল সম্প্রতি রাজ্যের অন্য বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়েরও অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন বলে খবর। কিন্তু কাকে নিয়োগ করেছেন, তা সোমবার সন্ধ্যা পর্যন্ত জানা যায়নি। সোমবার সন্ধ্যা পর্যন্ত কেউ উপার্চার্যের দায়িত্ব নিতেও আসেননি। এই পরিস্থিতিতে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় এক রকম অভিভাবকশূন্য অবস্থায় পড়েছে। কেননা, তিন মাস ধরে উপাচার্যের পদ শূন্য, তার উপরে রেজিস্ট্রার তথা ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ামকের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। ফলে ওই দু’টি পদও আপাতত শূন্য হয়েছে। ফলে বর্তমানে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র ফিনান্স অফিসার পদে একজন রয়েছেন। যার জেরে বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন থেকে পরীক্ষা, পরীক্ষার ফল প্রকাশ, স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া থমকে রয়েছে।

Advertisement

এই অবস্থায় মুর্শিদাবাদের পড়ুয়ারা চরম বিপাকে পড়েছেন। এই পরিস্থিতিতে সোমবার দুপুরে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই ভর্তি প্রক্রিয়া চালু, পরীক্ষার ফলপ্রকাশ-সহ একাধিক দাবিতে স্মারকলিপি জমা দিতে যায়। কিন্তু সেখানে বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসার ছাড়া কেউ নেই এবং তাঁর স্মারকলিপি নেওয়ার এক্তিয়ার নেই বলে তিনি ফিরিয়ে দেন বলে জানা গিয়েছে। তবে এসএফআই আগামী ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় অভিযানের ডাক দিয়েছে।

এসএফআইয়ের জেলা সম্পাদক সাদাত হাসান বলেন, ‘‘১ জুলাই থেকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে সাঁওতালি মাধ্যমে ভর্তি করার কথা থাকলেও আজও তাঁরা ভর্তি হতে পারেননি। উচ্চ শিক্ষা দফতর ১-১৫ সেপ্টেম্বরের মধ্যে স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া করার নির্দেশ দিয়েছে। রাজ্যের অন্য বিশ্ববিদ্যালয়ে ১ সেপ্টেম্বর থেকে ফর্ম দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হলেও মুর্শিদাবাদ শুরু করতে পারেনি। স্নাতকোত্তরের চূ্ড়়ান্ত বছরের পরীক্ষা হয়ে গেলেও তার ফল প্রকাশ করতে পারেনি।’’

সোমবার মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসার নরোত্তম মণ্ডল বলেন, ‘‘আমি বিশ্ববিদ্যালয়ের আর্থিক দিকটা দেখি। ফলে এ বিষয়ে সংবাদ মাধ্যমে মন্তব্য করার এক্তিয়ার আমার নেই।’’

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন রূপকুমার বর্মণ। গত ১৩ জুন তাঁর মেয়াদ শেষ হয়েছে। তারপর উপাচার্য নিয়োগ করেনি। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ছিলেন অরূপকুমার শীল। তাঁকে পরীক্ষা নিয়ামকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের একজন ফিন্যান্স অফিসার রয়েছেন। অরূপকুমার শীলের গত ৩১ অগস্ট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। যার জেরে বর্তমানে শুধুমাত্র ফিনান্স অফিসার রয়েছে। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী কৃষ্ণনাথ কলেজের অধ্যাপকসহ সকলেরই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি হওয়ার কথা। কিন্তু আজও সেই কাজ সম্পন্ন হয়নি।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এখানে ১৫টি বিষয়ে স্নাতকোত্তরে পড়ানো হয়। গত ১১ অগস্ট মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সিমেস্টার অর্থাৎ চূড়ান্ত বছরের পরীক্ষা শেষ হয়েছে। কিন্তু আজও তাঁদের ফল প্রকাশ করা যায়নি। ভর্তিও করা সম্ভব হয়নি।

আরও পড়ুন
Advertisement