Jangipur

নবজোয়ারে ভোটাভুটি নিয়ে প্রশ্ন

প্রার্থী বাছাই করতে ভোট দিতে ডাক পড়েছে তৃণমূলের ব্লক কমিটির সদস্যদের, অঞ্চল সভাপতি ও বুথ সভাপতি। সমস্ত পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
জঙ্গিপুর শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ০৮:২০
চলছে ভোট।

চলছে ভোট।

তৃণমূলে পঞ্চায়েতে স্বচ্ছ প্রার্থী বাছাইয়ে ভোট দিতে ডাক পড়েছে পঞ্চায়েত দখলদারদেরই। এই অভিযোগ তুলে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ার কর্মসূচিকে তীব্র ভাষায় কটাক্ষ করলেন বিরোধীরা।

তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে স্বচ্ছ প্রার্থী বাছাইয়ের ডাক দিয়ে দু’মাস ধরে জনসংযোগ কর্মসূচিতে বেরিয়েছেন। বিভিন্ন জায়গায় ভোট দিচ্ছেন দলের কর্মীরা কাকে কোন পঞ্চায়েতে প্রার্থী চান তা জানিয়ে। ছাপানো হয়েছে ভোটপত্র। বসানো হয়েছে ভোট বাক্স। সেই বাক্সে পছন্দের প্রার্থীর নাম জানিয়ে ভোট পত্র ফেলতে হবে দলীয় কর্মীদের। সেই মতোই প্রার্থী বাছাই করে নব তৃণমূল গড়ার চেষ্টা বলে ঘোষণা করেছেন অভিষেক। শনিবার মুর্শিদাবাদে সেই ভোট নেওয়া চলছে ভগবানগোলায়। রবিবার বহরমপুরে এবং সোমবার হবে বড়ঞায়।

Advertisement

এই প্রার্থী বাছাই করতে ভোট দিতে ডাক পড়েছে তৃণমূলের ব্লক কমিটির সদস্যদের, অঞ্চল সভাপতি ও বুথ সভাপতি। সমস্ত পঞ্চায়েতের প্রধান ও উপপ্রধান। পঞ্চায়েত সমিতির সদস্য, শাখা সংগঠনের ব্লক সভাপতি এবং দলের সমস্ত জেলা পরিষদ সদস্য। ভোট দেওয়ার সময় তাঁদের আধার কার্ড বা ভোটের পরিচয় পত্র সঙ্গে থাকতে হবে।সিপিএমের রাজ্য কমিটির সদস্য সোমনাথ সিংহরায় বলেন, “২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে বিনা ভোটে লাঠির জোরে জেতা সদস্যরাই ভোট দেবে অভিষেকের ডাকে পঞ্চায়েতে স্বচ্ছ প্রার্থী বাছাইয়ে? এ শুনলে তো ঘোড়াতেও হাসছে? এসব গিমিক ছাড়া কিছু নয়।”তিনি বলেন, “মানুষের ক্ষোভ বিক্ষোভ বাড়ছে। তাই তৃণমূলের অবস্থা খারাপ বুঝে পঞ্চায়েত ভোটকে আপাতত কয়েক মাস পিছিয়ে দেওয়ার চালাকি। এটা একটা রাজনৈতিক কর্মসূচি। পুলিশ তাদের ভোট বাক্স পাহারা দিচ্ছে? সিপিএমের পার্টিতে নির্বাচন হয়। তখন কি পুলিশ ভোট বাক্স পাহারা দেয়?”

জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়ন্ত দাস বলেন, “যারা গত পঞ্চায়েতে ভোট লুঠ করেছে তারাই বাছবে স্বচ্ছ প্রার্থী?’’ বিজেপির রাজ্য কমিটির সদস্য সুজিত দাস বলছেন, “রাজনৈতিক কর্মসূচিতে এত পুলিশ কেন? অভিষেক কোটি কোটি টাকা খরচ করে নাটক করছে। গাড়ির মাথায় দাঁড়িয়ে নায়কের অভিনয় করছেন। আর বিরোধী নেতা হেলমেট না পড়লে কেস করে পুলিশ। আসলে তিনি জানেন তিনি জেলে যেতে চলেছেন। ’’

তৃণমূল অবশ্য দাবি করেছে, অভিষেক সততার সঙ্গে সাধারণ মানুষের কাছে পৌঁছচ্ছেন। তাঁর প্রতি ভরসা রয়েছে বলেই এত ভিড় হচ্ছে।

আরও পড়ুন
Advertisement