Arrest

ভারত-বাংলাদেশ সীমান্তে নেশার ‘নিষিদ্ধ’ ওষুধ উদ্ধার, গ্রেফতার এক পাচারকারী

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২৩:৫৪

—প্রতীকী ছবি।

সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পাচারের আগেই সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র জওয়ানেরা নেশার ‘নিষিদ্ধ’ ওষুধ উদ্ধার করল। পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক ব্যক্তিকে। গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে এই বিপুল পরিমাণ নিষিদ্ধ ওষুধ করা হয়েছে বলে বিএসএফ সূত্রে খবর। পাচারকারীকে নিজেদের হেফাজতে নিয়ে তথ্য উদ্ধারের চেষ্টা চালাচ্ছে পুলিশ।

Advertisement

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার গভীর রাতে নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে নদিয়ার ভারত বাংলাদেশ-সীমান্তের ৮ নম্বর ব্যাটেলিয়নের পুট্টিখালির বিএসএফ জওয়ানেরা মাজদিয়া বাজারে এক সন্দেহভাজনকে আটক করেন। বিএসএফ জওয়ানদের গতিবিধি বুঝতে পেরে সেখান থেকে গা ঢাকা দেওয়ার চেষ্টা করেন সন্দেহভাজন ব্যক্তি। তার পিছু ধাওয়া করে বিএসএফ জওয়ানেরা মাজদিয়া রেল স্টেশনের কাছে পাকড়াও করে তাঁকে। তল্লাশি গিয়ে চালাতে উদ্ধার হয় ১২৬০০টি নেশার ট্যাবলেট। উদ্ধার হওয়া ওষুধের বাজারমূল্য ৪ লক্ষ ৩০ হাজার টাকা। ধৃত ব্যক্তি ও উদ্ধার হওয়া ওষুধ মাজদিয়া শুল্ক দফতরের হাতে হস্তান্তর করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নেশা মুক্তি স্টিয়ারিং কমিটির সদস্য রঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘এটি আদতে একটি ওষুধই। তবে বাংলাদেশে এটিকে নেশার ওষুধ হিসেবে ব্যবহার করেন অনেকে। পুলিশি ক়ড়াকড়ির পাশাপাশি সচেতনতামূলক প্রচার না চালালে ব়ড় বিপদ হতে পারে পরে।’’ বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন, ‘‘গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে এক সন্দেহভাজন ব্যক্তির কাছে তল্লাশি চালিয়ে ১২৬০০ ট্যাপেন্টটেডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। যেগুলি বাংলাদেশে পাচার করা হচ্ছিল বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে।’’

আরও পড়ুন
Advertisement