festival

জগন্নাথদেবের স্নানযাত্রা ঘিরে উৎসব বহরমপুরে

রবিবার বহরমপুরের হোতাসাঁকো এলাকায় ইসকনের উদ্যোগে এই আয়োজন করা হয়।

Advertisement
সেবাব্রত মুখোপাধ্যায়
বহরমপুর শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ০৯:১৫
Lord jagannath bath ceremony

জগন্নাথদেবের স্নানযাত্রা। বহরমপুরের দয়ানগরে। ছবি:গৌতম প্রামাণিক

সাধারণ ভাবে জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথদেবের স্নানযাত্রা পালন করা হয়। জগন্নাথদেবের ভক্তদের কাছে এটি একটি বড় উৎসব। রথযাত্রার আগে এই উৎসবের বিশেষ তাৎপর্য রয়েছে। সেই স্নানযাত্রা উপলক্ষে বিশেষ পুজো পাঠ ও ভোগরাগের আয়োজন করাহল বহরমপুরে।

রবিবার বহরমপুরের হোতাসাঁকো এলাকায় ইসকনের উদ্যোগে এই আয়োজন করা হয়। জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষে এ দিন ভজন, কীর্তন, আরতি হয়েছে। জগন্নাথদেব, বলভদ্র ও সুভদ্রার স্নানাভিষেক হয়। অন্ন, ডাল, সব্জি, প্রসাদ রান্না করা হয়েছে। সঙ্গে নিবেদন করা হয়েছিল ফল ও প্রসাদ। প্রায় ৩০০ ভক্ত সেই প্রসাদ গ্রহণ করেছেন। উদ্যোক্তাদের তরফে বন্ধু গোবিন্দ দাস বলেন, “সকলের উপস্থিতিতে স্নানযাত্রা উৎসব সম্পন্ন হয়েছে।”

Advertisement

এ দিকে স্নানযাত্রার ধর্মরাজ পুজো ও শোভাযাত্রা ঘিরে মাতল বেলডাঙার বাঁশচাতর গ্রামও। রবিবার এই উপলক্ষে ধর্মরাজ পুজো ও মেলা বসেছিল গ্রামে। সঙ্গে সঙ সাজানো হয়। গ্রামের সব বয়সী মানুষ নানা বিগ্রহ, রাক্ষস, মজাদার নানা পোশাকে সেজে আসেন। সেই সঙ বাদ্যযন্ত্র সহকারে বেলডাঙা বাজারের রাস্তা পরিক্রমা করে। রাস্তার দু’দিকে প্রচুর মানুষ দাঁড়িয়ে সেই শোভাযাত্রা দেখেছেন। স্নানযাত্রার এই উৎসব দেখতে বেলডাঙার বাইরের প্রচুর মানুষ এ দিন বেলডাঙায় এসেছিলেন। বেলডাঙার বাঁশচাতর গ্রামের এটাই প্রধান উৎসব। তাই সব বাড়িতে বধূরা এই উপলক্ষ্যে কয়েক দিনের জন্য শ্বশুর বাড়ি থেকে বাবার বাড়ি আসেন।

আরও পড়ুন
Advertisement