Murshidabad TMC

না জানিয়ে যোগদান নয়, বার্তা তৃণমূলে

প্রদেশ কংগ্রেসের সভাপতি টানা পাঁচ বার সাংসদ থাকার পরে এ বার তৃণমূলের ক্রিকেট তারকা প্রার্থী ইউসুফ পাঠানের কাছে পরাজিত হয়েছেন।

Advertisement
কৌশিক সাহা
কান্দি শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ০৮:৪৮
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

লোকসভা ভোটে রাজ্য জুড়ে রাজ্যের শাসক দল তৃণমূলের দারুণ ফলাফল। আবার জেলায় তিনটি আসনেই জয়ী হয়েছে তৃণমূল। তারপরেই জেলা জুড়ে বিরোধী দল ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার হিড়িক পড়েছে। কিন্তু দলে যোগদানের বিষয়ে জেলা ও রাজ্য নেতৃত্বকে জানানোর নির্দেশ দিয়েছেন তৃণমূলের দক্ষিণ মুর্শিদাবাদ জেলা তৃণমূল নেতৃত্ব। জেলার প্রত্যেক ব্লক সভাপতিদের কাছে রীতিমতো লিখিত ভাবে সেই নির্দেশ জানিয়েছে এই জেলার সভাপতি অপূর্ব সরকার ও চেয়ারম্যান রবিউল আলম চৌধুরী। অপূর্ব বলেন, ‘‘দলে অনেকেই আসছেন, কিন্তু যারা যোগ দিচ্ছেন তাঁদের তথ্য শুধু ব্লক বা অঞ্চল কমিটির কাছে থাকলে হবে না। সেটা জেলা ও রাজ্য নেতৃত্বকে জানাতে হবে।”

Advertisement

রাজ্যে মালদহে একটি মাত্র আসনে কংগ্রেস জয়ী হয়েছে। প্রদেশ কংগ্রেসের সভাপতি টানা পাঁচ বার সাংসদ থাকার পরে এ বার তৃণমূলের ক্রিকেট তারকা প্রার্থী ইউসুফ পাঠানের কাছে পরাজিত হয়েছেন। ফলে যেমন কংগ্রেসের একটা অংশ দল ছেড়ে তৃণমূলের যোগ দিতে চাইছেন, ঠিক একই ভাবে বিজেপি ও বামেদের অনেকেই তৃণমূলে যোগ দেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। এই খবর পাওয়া গিয়েছে কংগ্রেসের সূত্র থেকেই।

সেই সূত্রেই খবর, অনেকেই আবার তৃণমূল নেতৃত্বের সঙ্গে যোগ দেওয়ার জন্য ‘গোপনে’ যোগাযোগ শুরু করেছেন। যদিও কংগ্রেস নেতৃত্বের দাবি, “দাদা (অধীর চৌধুরী) হেরে গিয়েছেন মানে হারিয়ে যাননি। আগামী দিন জেলায় কংগ্রেস মাথা উঁচু করে লড়াই করবে। মানুষের পাশে ছিল, আছে এবং আগামী দিনেই থাকবে।” যদিও বিজেপির কান্দির নেত্রী বিনীতা রায় বলেন, “আমাদের ভোট দিন দিন বাড়ছে। আমাদের দলের নেতৃত্ব তো দূরের কথা, এক জন কর্মীও তৃণমূলে যোগ দেওয়ার জন্য আগ্রহী নন। সবটাই তৃণমূলের রাজনৈতিক কৌশল।”

তৃণমূল সূত্রে জানা যায়, যিনি বা যাঁরাই বিরোধী দল ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছেন তাঁদের কোনও ভাবে গোপন ভাবে যোগদান করানো যাবে না। সম্পূর্ণ তথ্য জেলা ও রাজ্য নেতৃত্বকে জানাতে হবে। তার কারণও রয়েছে। ওই কর্মীরা এখন বিরোধী দল ছেড়ে শাসক দলে যোগ দিলেও পরবর্তী সময়ে যাতে ভোটের সময়ে ফের বিরোধীদের দলে ভিড়ে গিয়ে ভোট করছেন কি না সে ব্যাপারে জেলা নেতৃত্বের কাছে তথ্য থাকবে। অপূর্ব বলেন, “বিরোধী দলের ভাল ভাল নেতা, কর্মীরা আমাদের দলে যোগ দেওয়ার জন্য যোগাযোগ করছেন। সেই তথ্য আমরাও রাজ্য নেতৃত্বকে জানাচ্ছি। দলের যেটা শৃঙ্খলা বজায় রেখেই দল পরিচালনা করতে হবে। সেই নির্দেশ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement