Migratory Birds

চর ভরেছে ভিন্ দেশের অতিথির কূজনে

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক সময়ে শীতের মরসুমে কালীগঞ্জের বিভিন্ন এলাকায় প্রচুর পরিযায়ী পাখির আনাগোনা লেগে থাকত। কিন্তু ক্রমশ সেই সংখ্যা কমে গিয়েছিল।

Advertisement
সন্দীপ পাল
কালীগঞ্জ শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ০৮:১৯
পরিযায়ী পাখির ভিড়। কালীগঞ্জের ভাগীরথীর তীরে ফুলবাগান চরে।

পরিযায়ী পাখির ভিড়। কালীগঞ্জের ভাগীরথীর তীরে ফুলবাগান চরে। ছবি: সন্দীপ পাল।

শীতের শুরুতেই ভিড় জমাতে শুরু করেছে পরিযায়ী পাখিরা। অক্টোবরের শেষ সপ্তাহ থেকে কালীগঞ্জের ভাগীরথীর তীর বরাবর ফুলবাগান, নতুনগ্রাম, নয়াচর, চরবালিডাঙা-সহ বিভিন্ন জায়গায় পরিযায়ী পাখির দেখা মিলছে। যা দেখতে ভিড়ও জমাচ্ছেন পরিবেশ প্রেমীরা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক সময়ে শীতের মরসুমে কালীগঞ্জের বিভিন্ন এলাকায় প্রচুর পরিযায়ী পাখির আনাগোনা লেগে থাকত। কিন্তু ক্রমশ সেই সংখ্যা কমে গিয়েছিল। স্থানীয়দের কথায়, গত কয়েক বছর ধরে ফের পাখির সংখ্যা বেড়েছে। এ বারও প্রচুর পাখি এসেছে। অতিথিদের রক্ষা করতে উদ্যোগী হয়েছে বনদফতর। ইতিমধ্যে কালীগঞ্জের চরবালিডাঙা চরকে হেরিটেজ ঘোষণা করা হয়েছে।

পরিবেশবিদেরা জানাচ্ছেন, এই সময়ে শীতপ্রধান দেশে ঠান্ডা বাড়ে। সেখান থেকে পাখিরা হাজার হাজার কিলোমিটার পথ পেরিয়ে সাধারণত কম ঠান্ডার দেশে চলে আসে। কিছু দিন অন্যত্র কাটিয়ে আবার তারা ফিরে যায়। মূলত সাইবেরিয়া, রাশিয়া, অস্ট্রেলিয়া থেকে ভাগীরথীর চরে উড়ে আসে বহু পাখি।

স্থানীয় পাখিপ্রেমীদের কথায়, রাঙামুড়ি, চোখাচোখি, স্মল পেকিং কোল্ড, মেছো বাজ, গার্গিনি, লঙ্কা ঠোঁটো-সহ বিভিন্ন প্রজাতির পাখি এখানে ভিড় জমায়। নয়াচরের এক পশুপ্রেমী গণেশ চৌধুরী বলেন, “বিকেলের পরে চরে কিচিরমিচির শব্দে মন ভরে যাচ্ছে। এ বছর বেশ কয়েকটি নতুন জায়গায় পরিযায়ী পাখিদের দেখা মিলছে।’’

আরও পড়ুন
Advertisement