TMC

Panchayet: বাম-কংগ্রেসের হাতে ভগবানগোলার পঞ্চায়েত, তৃণমূলকে আস্থা ভোটে হারাল জোট

দেওয়ানসরাই পঞ্চায়েতে তৃণমূল জিতেছিল ১০টি আসন, কংগ্রেস ৯টি আসন এবং বামেরা ৫টি আসন। সেই পঞ্চায়েত এ বার দখল করল বাম-কংগ্রেস জোট।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ভগবানগোলা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৮:০৮
বাম-কংগ্রেস জোটের হাতে পঞ্চায়েত।

বাম-কংগ্রেস জোটের হাতে পঞ্চায়েত। প্রতীকী চিত্র।

আস্থা ভোটে তৃণমূলকে হারিয়ে পঞ্চায়েত দখল করল বাম-কংগ্রেস জোট। এই ঘটনা মুর্শিদাবাদের লালবাগ মহকুমার ভগবানগোলা ব্লকের দেওয়ানসরাই গ্রাম পঞ্চায়েতে। বাম-কংগ্রেস জোটের পক্ষে ভোট দিয়েছেন ১৩ জন সদস্য। তৃণমূলের পক্ষে রয়েছেন ১১ সদস্য।

দেওয়ানসরাই গ্রাম পঞ্চায়েতে মোট আসন ২৪টি। ২০১৮ সালের ভোটে ওই পঞ্চায়েতে তৃণমূল জেতে ১০টি আসন, কংগ্রেস জেতে ন’টি আসন এবং বামেরা পাঁচটি আসন দখল করে। পঞ্চায়েত গঠন করে তৃণমূল। তৃণমূলের তরফে প্রধান হন আব্দুল কাদের। কিন্তু তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে অনাস্থা প্রস্তাব আনেন তৃণমূলেরই কয়েক জন সদস্য। সেই প্রস্তাব গৃহীত হয়। এর পর সোমবার বেলা ১২টা নাগাদ ভোটাভুটি হয়। সেই ভোটে তৃণমূলের হাতছাড়া হয় পঞ্চায়েত। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বোর্ড গঠন করে বাম-কংগ্রেস জোট। জোটের পক্ষ থেকে প্রধান নির্বাচিত হন কংগ্রেসের সন্ধ্যারানি দাস এবং সিপিএম থেকে উপপ্রধান নির্বাচিত হয়েছেন মীরা সরকার।

Advertisement

এ নিয়ে কংগ্রেসের ব্লক সভাপতি যদুরাম ঘোষ বলেন, ‘‘২০১৮ সালের মানুষের রায়কে অস্বীকার করে পেশিশক্তি এবং পুলিশের সাহায্যে বোর্ড দখল করেছিল তৃণমূল। আজ গণতান্ত্রিক ব্যবস্থার জয় হল।’’

সিপিএমের এরিয়া কমিটির সম্পাদক ইসমাইল হক বলেন, ‘‘মুর্শিদাবাদে পুলিশের সাহায্যে যে ভাবে তৃণমূল পঞ্চায়েত দখল করেছিল তার পতনের শুভ সূচনা হল এই দেওয়ানসরাই থেকে। আগামী পঞ্চায়েত নির্বাচনে প্রতিটি পঞ্চায়েতে গণতান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে মানুষ তৃণমূলকে ক্ষমতাচ্যুত করবে।

তৃণমূল নেতা সুজন হোসেনের কথায়, ‘‘গণতান্ত্রিক ব্যবস্থায় সংখ্যাধিক্যের মত যে দিকে যাবে তারাই ক্ষমতা পাবে। এতে নতুন কিছু নেই।’’

আরও পড়ুন
Advertisement