Kolkata police homeguard arrested

চলন্ত ট্রেনে, স্টেশন চত্বরে ‘তোলাবাজি’, রানাঘাটে জিআরপি-র জালে ‘কলকাতা পুলিশের হোমগার্ড’

ধৃতের নাম হিমাদ্রি মণ্ডল। রানাঘাট রেল পুলিশ (জিআরপি)-এর হাতে গ্রেফতার হন তিনি। পুলিশ সূত্রে খবর, ধৃত জেরায় নিজেকে কলকাতা পুলিশের হোমগার্ড বলে দাবি করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৮:৫৩

—প্রতীকী ছবি।

পুলিশ আধিকারিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গা থেকে তোলাবাজির অভিযোগে নদিয়ার রানাঘাটে গ্রেফতার এক ব্যক্তি। ধৃতের নাম হিমাদ্রি মণ্ডল। রানাঘাট রেল পুলিশ (জিআরপি)-এর হাতে গ্রেফতার হন তিনি। পুলিশ সূত্রে খবর, ধৃত জেরায় নিজেকে কলকাতা পুলিশের হোমগার্ড বলে দাবি করেছেন।

Advertisement

রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে তদন্তে উঠে এসেছে, হিমাদ্রি নদিয়ার মাজদিয়ার বাসিন্দা। তাঁর বিরুদ্ধে প্রতারণা-সহ একাধিক ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। তদন্তকারীদের একটি সূত্রে খবর, রানাঘাট ও গেদের স্টেশন সংলগ্ন এলাকায় বিদেশি মুদ্রা বিনিময় কেন্দ্রগুলি থেকে অবৈধ ভাবে মোটা তোলাবাজির অভিযোগ রয়েছে হিমাদ্রির বিরুদ্ধে। শুধু তা-ই নয়, চলন্ত ট্রেনে নিজেকে শুল্ক দফতরের আধিকারিক বলে পরিচয় দিয়ে তল্লাশি চালানোর নামে তোলাবাজির অভিযোগ রয়েছে।

শনিবার হিমাদ্রিকে প্রথমে আটক করে রেল পুলিশ। পরে তাঁকে গ্রেফতার করা হয়। জিআরপি সূত্রে খবর, গোপন সূত্র মারফত খবর পেয়ে অভিযান চালিয়েই হিমাদ্রিকে ধরা হয়েছে। জেরায় ধৃত জানিয়েছেন, তিনি বেশ কয়েক বছর আগে কলকাতা পুলিশের হোমগার্ড পদে চাকরিতে যোগ দেন। কিন্তু ২০১৯ সাল থেকে তিনি আর কাজে যাননি।

রানাঘাট জিআরপি-র দায়িত্বপ্রাপ্ত আধিকারিক জয়ন্তলোধ চৌধুরী বলেন, ‘‘একাধিক অভিযোগের ভিত্তিতে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। জেরায় উনি নিজেকে কলকাতা পুলিশের হোমগার্ড বলে দাবি করেছেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সত্যতা যাচাই প্রক্রিয়া চলছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কলকাতা পুলিশের হোমগার্ড পদে উনি ছিলেন। একটি পরিচয়পত্রও মিলেছে। তবে উনি এখনও ওই পদে আছেন কি না, তা নিশ্চিত করতে তদন্ত চলছে।’’

আরও পড়ুন
Advertisement