তাপসকে তলব সিবিআইয়ের
Tapas Saha

‘দৃঢ় বিশ্বাস ছিল, কাকু ফিরবেন’, সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ নিয়ে মন্তব্য তাপস ‘ঘনিষ্ঠ’ ইতির

মঙ্গলবার দিনভর কলকাতায় ফের সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হল তেহট্টের তৃণমূল বিধায়ককে। রাতে তিনি সেখান থেকে মুক্তি পেলেও ফের তাঁকে ডাকা হতে পারে বলে জানানো হয়েছে।

Advertisement
সাগর হালদার  
তেহট্ট শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ০৬:৪৯
Tapas Saha and Iti Sarkar

তাপস সাহা এবং ইতি সরকার। — ফাইল চিত্র।

দিন দুই আগেই তদন্ত চালিয়ে সিবিআই ফিরে যাওয়ার পরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন তাপস সাহার ঘনিষ্ঠেরা। ইদের রাতে তাপসের বাড়িতে মাংস-ভাতের ভোজ খেয়েছিলেন তাঁরা।

সেই স্বস্তি বেশিক্ষণ টিকল না। মঙ্গলবার দিনভর কলকাতায় ফের সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হল তেহট্টের তৃণমূল বিধায়ককে। রাতে তিনি সেখান থেকে মুক্তি পেলেও ফের তাঁকে ডাকা হতে পারে বলে জানানো হয়েছে।

Advertisement

সোমবার রাতেই ইমেল মারফত কলকাতার নিজ়াম ভবনে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নোটিস এসে পৌঁছয় তাপসের কাছে। তড়িঘড়ি পর দিন ভোরেই নিরাপত্তারক্ষীকে সঙ্গে নিয়ে গাড়িতে কলকাতার উদ্দেশে রওনা দেন তিনি।

তাপসের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতির অভিযোগ ওঠা ইস্তক দলের যে জেলা পরিষদ সদস্য তাঁর বিরুদ্ধে বার বার প্রকাশ্যে সরব হয়েছেন, সেই টিনা ভৌমিক সাহার দিকেই এখন আঙুল তুলছেন তাপস-অনুগামীরা। এ দিন সকালে তেহট্ট ১ পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্য, তাপস-ঘনিষ্ঠ মলয় বিশ্বাস দাবি করেন, “গত নির্বাচনে টিনা বিজেপির সঙ্গে আঁতাঁত করে কোটি-কোটি টাকা নিয়ে দলের প্রার্থীকেই হারানোর চেষ্টা করেছে। বিজেপির সঙ্গে যোগসাজশ আছে বলেই নানা দুর্নীতি করা সত্ত্বেও তার বিরুদ্ধে কোনও রকম তদন্ত হচ্ছে না।”

তাপসের আর এক অনুগামী, করিমপুর ২ ব্লক তৃণমূলের সম্পাদক সাজিজুল হকের দাবি, “বিধায়কের বিরুদ্ধে মামলা করার আগে শ্যামনগর পঞ্চায়েতের তৃণমূল সদস্য ইউসুফ আলি শেখ ও টিনা একসঙ্গে বসে মিটিং করেছে, তার প্রমাণ আমাদের কাছে আছে।” তাঁর অভিযোগ, “গত বিধানসভা ভোটেও টিনা বিধায়কের বিরোধিতা করেছিল। আর এখন তো বিজেপি থেকে উকিল নিয়েছে!”

টিনা বলেন, “এটা আইনি প্রক্রিয়া, আমার কিছুই বলার নেই। আমি কি কারও থেকে এক পয়সাও নিয়েছি যে আমার বিরুদ্ধে তদন্ত হবে? সব মিথ্যা কথা। বিধানসভা ভোটে তাপস সাহার জন্য বহু জায়গায় সভা করেছি।”

বিজেপি উত্তর সাংগঠনিক জেলা সভাপতি অর্জুন বিশ্বাসের কটাক্ষ, “সিবিআই চলে যাওয়ার পর উৎসাহিত হয়ে নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করেছিলেন বিধায়ক। কিন্তু সিবিআই তদন্ত প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে, এটা হয়তো সকলের মাথায় নেই!” তাঁর দাবি, “বিজেপির সঙ্গে টিনার যোগ নিয়ে যারা লাফাচ্ছে, তারা আমাদের দলের বিরুদ্ধে চক্রান্ত করার চেষ্টা করছে। এমনও হতে পারে যে তারাও দুর্নীতিতে যুক্ত।”

দুশ্চিন্তা সত্ত্বেও তাপস-অনুগামীরা সারা দিনই আশার কথা শুনিয়েছেন, অন্তত প্রকাশ্যে। মলয় যেমন বলেন, “আমরা কোনও রকম আশঙ্কায় নেই। তাপসদা তদন্তে পূর্ণ সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।” সাজিজুল দাবি করেন, “তাপসদা নির্দোষ, তাই আমরা দুশ্চিন্তা করছি না।”

গত শনিবার সকালে তাপসের বাড়ি থেকে বেরিয়ে তাঁর ঘনিষ্ঠ বলে পরিচিত, নদিয়া জেলা মহিলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ইতি সরকারের বাড়িতে গিয়ে তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। এ দিন তিনি বলেন, “আমি দুপুরে ব্যাপারটি জানতে পেরেছি। আমার দৃঢ় বিশ্বাস, কাকু ফিরে আসবেন।”

নদিয়া জেলা উত্তর তৃণমূলের সাংগঠনিক জেলা সভাপতি কল্লোল খাঁ বলেন, “বিষয়টি আইনি প্রক্রিয়ার মধ্যে আছে, ফলে কিছু বলা কঠিন। তবে টিনা ও তাপসের বিষয়টি শীর্ষ নেতৃত্বের কাছে জানানো হয়েছে।”

আরও পড়ুন
Advertisement