TMC Conflict

জঙ্গিপুরে তৃণমূলের অন্তর্কলহ আরও প্রকট

Advertisement
বিমান হাজরা
আহিরণ শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ০৮:৪৪

দলীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলকে ঐক্যবদ্ধ করার বার্তা দিয়েছিলেন তিন দিন আগে। এর মধ্যেই গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট হল সুতিতে। সুতি ১ ব্লকে তৃণমূলের সভাপতিকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন জঙ্গিপুরে দলের চেয়ারম্যান জাকির হোসেন। ওই ব্লক সভাপতি সিরাজুল ইসলাম সুতির বিধায়ক ইমানি বিশ্বাসের অনুগামী এবং জাকির-বিরোধী বলেই এলাকায় পরিচিত। যদিও জাকিরের সেই ঘোষণাকে কার্যত গুরুত্ব না দিয়েই সিরাজুলও পাল্টা জানিয়েছেন, দলের রাজ্য কমিটি বললে তবেই তিনি ব্লক সভাপতির পদ ছাড়বেন। রাজনীতির কারবারিদের একাংশের দাবি, ইমানি ও জাকিরের ‘বিরোধ’ দীর্ঘদিনের। রবিবারের পর রাজ্যের শাসক দলের দুই বিধায়কের বিরোধ আরও বাড়বে।

Advertisement

গত সপ্তাহে জাকিরকে জঙ্গিপুর জেলা তৃণমূলের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। এ দিন নতুন জেলা কমিটির উদ্যোগে যোগদান সভা ডাকা হয়েছিল। বিজেপির দুই পঞ্চায়েত সদস্য সৌভাগ্য দাস ও সুস্মিতা দাস-সহ কয়েক জন সেখানে তৃণমূলে যোগ দেন। ওই সভায় জঙ্গিপুর জেলা তৃণমূলের সভাপতি খলিলুর রহমানকে পাশে বসিয়ে সুতি ১ ব্লক কমিটি ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন জাকির। এ দিনের সভায় আমন্ত্রণ না পাওয়া’ ইমানি এ নিয়ে বলেন, “তৃণমূল কারও পৈত্রিক সম্পত্তি নয়। দলে শেষ কথা বলবেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়। কে, কোথায়, কী ঘোষণা করলেন, তাতে কিছু যায় আসে না। রাজ্য কমিটির নির্দেশ ও জেলা সভাপতির ঘোষণা ছাড়া সুতি ১ ব্লকের দায়িত্বে যিনি ছিলেন তিনিই থাকবেন।”

সিরাজুলের প্রতিক্রিয়া, “উনি (জাকির) কে ব্লক সভাপতি বদল করার? রাজ্য কমিটি নির্দেশ দিয়েছে কি? জেলা সভাপতির অনুমোদন আছে? কোথাকার বিধায়ক, কী বললেন, তা মানি না। আমি ব্লক সভাপতি আছি, থাকব।”

খলিলুর বলেন, “আমি রাজ্য কমিটি ও চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে তবেই এ নিয়ে মন্তব্য করব।” সুতি ১ ব্লকে ছ’টি গ্রাম পঞ্চায়েতের তিনটি সুতি, দু’টি জঙ্গিপুর ও একটি রঘুনাথগঞ্জ বিধানসভার অন্তর্ভুক্ত। অভিযোগ, জাকির যে এমন ঘোষণা করবেন,অন্য দুই বিধায়কের কাছে আগাম সে খবর ছিল না। জাকির যদিও বলেন, “জেলা সভাপতি বলেছেন, এ বিষয়ে আলোচনা করে তিনি মন্তব্য করবেন। কিন্তু আমি সুতি ১ ব্লক কমিটি ভেঙে দিলাম। মুখ্যমন্ত্রী বলেছেন, যাঁর সঙ্গে লোক নেই তাঁর কমিটি ভেঙে দেওয়া হবে। আমরা পদে স্বচ্ছ মুখ আনতে চাই, দুর্নীতিগ্রস্ত নন। সভাপতি দলের বিরুদ্ধে কাজ করেছেন, গ্রামে গ্রামে ঘুরে লোক ভাঙিয়েছেন। তাই তাঁকে সরানো হল। আপাতত আট জনের কমিটি করে সুতি ১ ব্লকে দলের সংগঠন চালানো হবে।’’

আরও পড়ুন
Advertisement