BSF

গরু পাচার রুখতে বোমা-গুলির লড়াই নদিয়ায়, বিএসএফের গুলিতে জখম এক ‘পাচারকারী’

শুক্রবার ভোরে ধানতলা থানা এলাকার ভারত-বাংলাদেশ সীমান্তে ঘটনাটি ঘটেছে। জখম ব্যক্তিকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৩:০৩

প্রতীকী ছবি।

গরু পাচার রুখতে গিয়ে বিএসএফ ও পাচারকারীদের মধ্যে গুলি-বোমার লড়াই চলল নদিয়ায়। বিএসএফ সূত্রে খবর, তাদের গুলিতে এক গরু পাচারকারী জখমও হয়েছেন। শুক্রবার ভোরে ধানতলা থানা এলাকার ভারত-বাংলাদেশ সীমান্তে ঘটনাটি ঘটেছে। জখম ব্যক্তিকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, ভোরের দিকে ইছামতি নদীর পাড় ঘেঁষে ভারতীয় ও বাংলাদেশি পাচারকারীদের যৌথ দল ১৫টি গরু নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। জওয়ানরা প্রথমে বাধা দিতে গেলে পাচারকারীদের আক্রমণের মুখে পড়তে হয় তাঁদের। বিএসএফের উচ্চ পদস্থ কর্তাদের খবর দিলে সেখানে বাড়তি জওয়ান উপস্থিত হয়। অভিযোগ, বিএসএফের জওয়ানরা বাধা দিতে গেলে গরু পাচারকারীরা তাঁদের লক্ষ্য করে বোমা ছোড়ে। আর এর পরেই বিএসএফের তরফে পাচারকারীদের লক্ষ্য করে লাইট ফায়ারিং করা হয়। এরই মধ্যে বাংলাদেশি পাচারকারীরা সীমান্তের কাঁটাতারবিহীন এলাকা দিয়ে পাঁচটি গরু নিয়ে পালিয়ে যেতে সক্ষম হন। তবে বিএসএফের গুলিতে জখম হয়েছেন এক পাচারকারী। বাহিনী সূত্রে খবর, তিনি উত্তর ২৪ পরগনা হাসনাবাদের বাসিন্দা। তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Advertisement

বিএসএফের ডিআইজি সঞ্জয় কুমার বলেন, ‘‘ইদের জন্য সীমান্ত এলাকায় গরু পাচারের ঘটনা অতি মাত্রায় বেড়েছে। কাঁটাতার কেটে গরু পাচারের চেষ্টা করা হচ্ছে। ভোরের ঘটনায় পাচারকারীদের বাধা দিতে গেলে পাল্টা আক্রমণ হয়। আত্মরক্ষায় গুলি ছোড়ে বিএসএফ। কাঁটাতার পেরিয়ে বেশ কিছু বাংলাদেশি পাচারকারী পালিয়ে যায়। এক জনকে আমরা গ্রেফতার করেছি। চিকিৎসার পর তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হবে।’’

আরও পড়ুন
Advertisement