Murshidabad Medical College

ভরা বর্ষাতেও রক্তের সঙ্কট মেডিক্যালেই

হাসপাতালে চিকিৎসা করাতে আসা এক ব্যক্তি দিলু শেখ জানান, স্ত্রীর প্রাণ রক্ষার্থে সকাল থেকেই মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের ব্লাড ব্যাঙ্কের সামনে অপেক্ষায় বসে রয়েছেন তিনি।

Advertisement
কুশল শরিফ
বহরমপুর শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০৯:০৯
মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তের সঙ্কট

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তের সঙ্কট —ফাইল চিত্র।

তীব্র গরমে দেখা দিয়েছে রক্তের সঙ্কট। হাসপাতালে সব গ্রুপেরই রক্তই বাড়ন্ত। এমনই পরিস্থিতি যে, রক্তের প্রয়োজন হলে রক্তদাতা আনলে তবেই মিলছে রক্ত। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তের সঙ্কট চরম আকার ধারণ করায় ভোগান্তির শিকার হচ্ছেন রোগী এবং রোগীর পরিজনেরা। কারণ জেলার বিভিন্ন প্রান্তের অনেক মানুষ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজেই চিকিৎসার জন্য আসেন।

Advertisement

অভিযোগ, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও গ্রুপেরই রক্ত নেই। ফলে কোনও কোনও ক্ষেত্রে রক্তের অভাবে চিকিৎসা না পেয়ে কেঁদেই ফিরতে হচ্ছে রোগী এবং তাঁর আত্মীয় পরিজনদের।

হাসপাতালে চিকিৎসা করাতে আসা এক ব্যক্তি দিলু শেখ জানান, স্ত্রীর প্রাণ রক্ষার্থে সকাল থেকেই মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের ব্লাড ব্যাঙ্কের সামনে অপেক্ষায় বসে রয়েছেন তিনি। তাঁর স্ত্রী এক জন থ্যালাসেমিয়া রোগী। বর্তমানে এই হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। তাঁর অবস্থা এতটাই গুরুতর যে রক্তের ব্যবস্থা না করতে পারলে জীবন সঙ্কটে পড়বে। অথচ ব্লাড ব্যাঙ্কে সব গ্রুপের রক্ত বাড়ন্ত হওয়ায় রীতিমতো সমস্যায় পড়েছেন তিনি। কেমন করে রক্তের জোগাড় করবেন, তাই নিয়ে চিন্তিত ওই ব্যক্তি। এ দিকে, শুধু ওই ব্যক্তির স্ত্রীই নন, এই রোগে আক্রান্ত হয়ে প্রায় ১২০০ রোগী বর্তমানে হাসপাতালে ভর্তি। আর এই থ্যালাসেমিয়া রোগীদের মাসে দু’বার করে রক্ত বদল করতে হয়। অথচ ব্লাড ব্যাঙ্কে রক্ত সঙ্কট দেখা দেওয়ায় আতান্তরে রোগী এবং তাঁর পরিজনেরা।

অন্য এক রোগীর আত্মীয় সুজিত মাল জানান, তাঁর স্ত্রী প্রসূতি বিভাগে ভর্তি। বাচ্চার পরিস্থিতি খতিয়ে দেখে চিকিৎসক বলেছেন তাঁর স্ত্রীর অস্ত্রোপচার করা প্রয়োজন। আর এ ক্ষেত্রে রক্তের প্রয়োজন পড়তে পারে। তাই সকাল সকাল তিনিও বি পজ়িটিভ রক্তের জন্য ব্লাড ব্যাঙ্ক এসে জানতে পারেন ব্লাড ব্যাঙ্কে সেই রক্ত নেই। তাই এই পরিস্থিতিতে চিন্তায় রয়েছেন তিনিও।

তবে এ ভাবে হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে রক্তের অভাব থাকলে দুর্ঘটনাগ্রস্ত কোনও রোগীর রক্তের প্রয়োজন হলে পর্যাপ্ত রক্তের অভাবেই প্রাণহানির ঘটনাও ঘটতে পারে। তাই বিষয়টিতে অতি সত্বর নজর দিক হাসপাতাল কর্তৃপক্ষ, এই আবেদনই জানাচ্ছেন মুমূর্ষু রোগীর আত্মীয় পরিজনেরা।

এ বিষয়ে মুর্শিদাবাদ মেডিক্যাল এমএসভিপি অনাদি রায় চৌধুরী বলেন, ‘‘কয়েক দিন হল এই সমস্যা দেখা দিয়েছে ব্লাড ব্যাঙ্কে। এই মুহূর্তে সব গ্রুপের রক্তই ব্লাড ব্যাঙ্কে বাড়ন্ত। ফলে ভোগান্তির শিকার হতে হচ্ছে রোগী এবং তাঁদের পরিবারকে।’’ তিনি বলেন, ‘‘আমরা বিভিন্ন জায়গায় রক্তদান কর্মসূচি করছি। মানুষের অসুবিধার জন্য আমরা দুঃখিত। তাতে কিছুটা হলেও রক্তের ঘাটতি মিটবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement