Poster against Jagannath Sarkar

রানাঘাটের বিজেপি প্রার্থীর নামে ‘জগা হঠাও’ পোস্টার! মুকুটমণির কীর্তি, দাবি জগন্নাথের

শনিবার নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার একাধিক জায়গায় জগন্নাথ সরকারের বিরুদ্ধে পোস্টারের দেখা মেলে। বিজেপি কর্মীরা কয়েক জায়গায় পোস্টার ছিঁড়ে দেন। কিন্তু অস্বস্তি চাপা দেওয়া যাচ্ছে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৫:৫৮
মুকুটমণি অধিকারী (বাঁ দিকে), জগন্নাথ সরকার (ডান দিকে), পিছনে জগন্নাথের নামে পড়া পোস্টার।

মুকুটমণি অধিকারী (বাঁ দিকে), জগন্নাথ সরকার (ডান দিকে), পিছনে জগন্নাথের নামে পড়া পোস্টার। — নিজস্ব চিত্র।

রানাঘাটের বিজেপি সাংসদ তথা ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকারের বিরোধিতায় পোস্টার পড়ল নদিয়ায়। পোস্টারে জগন্নাথকে ‘দুর্নীতিগ্রস্ত, অযোগ্য এবং চরিত্রহীন’ বলে আক্রমণ করা হয়েছে। বিজেপি সাংসদের দাবি, পোস্টার দিয়েছেন সদ্য দলত্যাগী বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারীর অনুগামীরা। বিজেপির জেলা নেতৃত্ব একে তৃণমূলের ষড়যন্ত্র বলে অভিহিত করেছে। যদিও সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল। পোস্টার মারার দায় নিতে রাজি নন মুকুটমণিও।

Advertisement

বিজেপি সূত্রে খবর, রানাঘাট লোকসভা কেন্দ্রে মতুয়া প্রার্থী হিসেবে মুকুটমণির নাম নিয়ে শুরু হয়েছিল আলোচনা। কিন্তু রানাঘাট কেন্দ্রের বর্তমান সাংসদ জগন্নাথকেই দ্বিতীয় বার মনোনয়ন দেয় বিজেপি। তার পরেই বিক্ষোভ দেখায় বিজেপির একটি গোষ্ঠী। বিক্ষুব্ধরা মুকুটমণির অনুগামী বলে দলীয় সূত্রের দাবি। মুকুটমণি অবশ্য আর বিজেপিতে নেই, তিনি যোগ দিয়েছেন তৃণমূলে। সেই দলত্যাগী বিধায়কের ইন্ধনেই এই ধরনের পোস্টার মারা হয়েছে বলে দাবি জগন্নাথের। বিজেপি সাংগঠনিক জেলা নেতৃত্বের পক্ষ থেকে এ জন্য মুকুটমণির পাশাপাশি তৃণমূলকে দায়ী করা হয়েছে। বিজেপির নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলা কার্যালয়ের সামনে ওই পোস্টার দেওয়া হয়। নজরে আসার পর তা ছিঁড়েও ফেলা হয়। কিন্তু অস্বস্তি ধামাচাপা দিতে পারছে না বিজেপি। নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি কর্মী বলেন, ‘‘পাঁচটা বছর এক জন চরিত্রহীন দুর্নীতিগ্রস্ত সাংসদকে সহ্য করেছি। এ বারও তাঁকেই প্রার্থী করা হল। এই পরিস্থিতিতে আমরা দল ছাড়তে বাধ্য। দলের নেতাদের কাছে সেই বার্তা দিতেই পোস্টার।’’ পোস্টারে রানাঘাটের সাংসদ তথা এ বারের প্রার্থীকে দুর্নীতিগ্রস্ত, ‘অযোগ্য এবং চরিত্রহীন’ বলে দাবি করা হয়েছে। তাঁর হাত থেকে নদিয়াকে বাঁচানোর আবেদনও করা হয়েছে। কালীনারায়ণপুর স্টেশন ছাড়া আরও একাধিক জায়গায় মারা হয়েছে সেই পোস্টার। স্বভাবতই, এই পোস্টার ঘিরে অস্বস্তিতে বিজেপির জেলা নেতৃত্বও।

পোস্টার প্রসঙ্গে রানাঘাটের বিদায়ী সাংসদ তথা এ বারের প্রার্থী জগন্নাথ বলেন, ‘‘প্রার্থী না হতে পারার আক্ষেপে অনেকের ভীমরতি হয়েছে। এ সব নোংরা রাজনীতির কোনও মানেই হয় না।’’ তৃণমূলের সাংগঠনিক জেলা সভাপতি দেবাশিস গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমরা ব্রিগেডের জনগর্জন সভার প্রস্তুতি নিয়ে ব্যস্ত। বিজেপি দলেও কিছু ভাল লোক আছেন, যাঁরা পোস্টারে কিছু সত্যি কথা লিখে সাঁটিয়ে দিয়েছেন। এখানে অযথা আমাদের গালমন্দ করে বিজেপি নিজের কোন্দলকে ঢাকা চাপা দিতে পারবে না।’’ আর যাঁর বিরুদ্ধে মূলত অভিযোগ, বিজেপি ত্যাগী সেই মুকুটমণি বলেন, ‘‘বিজেপি কর্মীরা খুব ভাল জানেন, কার চরিত্র কেমন। দুর্নীতিগ্রস্তকে প্রার্থী করা হলে অনেকেই মেনে নেবেন না। সেটাই স্বাভাবিক।’’

সব মিলিয়ে, প্রার্থিপদকে কেন্দ্র করে বিজেপির দলীয় কোন্দলে পোস্টার রাজনীতি অন্য মাত্রা নিল নদিয়ায়।

আরও পড়ুন
Advertisement