West Bengal Panchayat Election 2023

আদালতের কড়া নির্দেশ, শেষমেশ পুলিশি নিরাপত্তায় বিডিও অফিসে ‘বি-ফর্ম’ জমা দিল কংগ্রেস

বৃহস্পতিবার কান্দি মহাকুমা অফিস থেকে পুলিশ কংগ্রেস নেতৃত্বকে কড়া নিরাপত্তায় বড়ঞা ব্লক অফিসে নিয়ে যায়। সেখানে নির্বিঘ্নেই তাঁরা বি-ফর্ম জমা দেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বড়ঞা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২৩:২০

নিজস্ব চিত্র।

কলকাতা হাই কোর্টের নির্দেশে মুর্শিদাবাদের বড়ঞা বিডিও অফিসে বি-ফর্ম জমা দিলেন কংগ্রেস নেতৃত্ব। বৃহস্পতিবার কান্দি মহাকুমা অফিস থেকে পুলিশ কংগ্রেস নেতৃত্বকে কড়া নিরাপত্তায় বড়ঞা ব্লক অফিসে নিয়ে যায়। সেখানে নির্বিঘ্নেই তাঁরা বি-ফর্ম জমা দেন।

গত মঙ্গলবার বড়ঞা ব্লক অফিসে কংগ্রেস প্রার্থীদের প্রতীক নিশ্চিতকরণের বি-ফর্ম জমা দিতে যাওয়ার সময় কংগ্রেস মহকুমা সভাপতি সাফিউল আলমের হাত থেকে ফর্মভর্তি ব্যাগ ছিনিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। কংগ্রেসের দাবি, বাধা দিতে গেলে আক্রান্ত হন বড়ঞা কংগ্রেসের ব্লক সভাপতি আজাদ মল্লিক-সহ মহকুমা সভাপতিও। এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দুপুর থেকেই ব্লক অফিসের সামনে ধর্নায় বসেন অধীর চৌধুরী। টানা ২৪ ঘণ্টা সেখানে ধর্না দেন প্রদেশ কংগ্রেস সভাপতি। এর পরেই হাই কোর্টে মামলা করা হয় কংগ্রেসের পক্ষ থেকে। বুধবার উচ্চ আদালত বড়ঞায় সিআরপিএফ-এর উপস্থিতিতে বি-ফর্ম জমা নেওয়ার নির্দেশ দিলে অবস্থান তুলে নেয় কংগ্রেস। সিআরপিএফ না থাকলে পুলিশ সুপারকে পুলিশি নিরাপত্তা সুনিশ্চিত করারও নির্দেশ দেন হাই কোর্টের বিচারপতি। তার পরে বৃহস্পতিবার কংগ্রেসের পক্ষ থেকে নতুন করে বি-ফর্ম জমা দেওয়া হয় বড়ঞা বিডিও অফিসে।।

Advertisement

বি-ফর্ম জমা দেওয়া প্রসঙ্গে অধীর বলেন, ‘‘বি-ফর্ম জমা দেওয়া হয়েছে ঠিকই। কিন্তু নির্বাচন শান্তিপূর্ণ হওয়া নিয়ে সংশয় রয়েছে। প্রতি পদে আদালতের দ্বারস্থ হতে হলে গণতন্ত্র কখনও টিকে থাকতে পারে না। নির্বাচনকে প্রহসনে পরিণত করার চেষ্টা করছে তৃণমূল।’’

আরও পড়ুন
Advertisement