মৈত্রী এক্সপ্রেসে তল্লাশি, বিপুল বৈদেশিক মুদ্রা-সহ ধৃত দুই বাংলাদেশি

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বুধবার তাঁদের কাছে গোপন সূত্রে খবর আসে অবৈধ ভাবে বৈদেশিক মুদ্রাপাচার করা হচ্ছে। সেই মতো আগে থেকেই প্রস্তুত ছিলেন বিএসএফের জওয়ানেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২৩:২৪

—নিজস্ব চিত্র।

মৈত্রী এক্সপ্রেসে তল্লাশি চালিয়ে বিপুল টাকা উদ্ধার করল বিএসএফ (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী)। ট্রেনে তল্লাশি চালিয়ে ভারতীয় অঙ্কে প্রায় ৮১ লক্ষ ৯২ হাজার ৮৫৫ টাকা উদ্ধার করেন তাঁরা। ঘটনায় শঙ্করকুমার দত্ত এবং ওয়ালিদ মেহেদি রাশালের নামে দুই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বুধবার তাঁদের কাছে গোপন সূত্রে খবর আসে অবৈধ ভাবে বৈদেশিক মুদ্রাপাচার করা হচ্ছে। সেই মতো আগে থেকেই প্রস্তুত ছিলেন বিএসএফের জওয়ানেরা। মৈত্রী এক্সপ্রেস সকাল ৯টার পরে ভারত-বাংলাদেশ সীমান্তের গেদে স্টেশন পৌঁছতেই তল্লাশি শুরু হয়। তল্লাশিতে দুই সন্দেহভাজন বাংলাদেশির থেকে একটি মিক্সার গ্রাইন্ডার উদ্ধার করা হয়। মেশিনের মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল ৯৩ হাজার মার্কিন ডলার, ৭০০ অস্ট্রেলিয়ান ডলার, ১৮৯০ ইউরো, ২০০ নিউজিল্যান্ড ডলার , ২৫০০ দিরহাম (সৌদি আরবের মুদ্রা), ৭৯০০ সৌদি রিয়াল ও ৫২ হাজার ১১২ বাংলাদেশি টাকা।

জিজ্ঞাসাবাদে ধৃতেরা জানিয়েছেন, ২১ এপ্রিল রবিবার তাঁরা গেদে সীমান্ত দিয়ে ভারতে এসে কলকাতার মুকুন্দপুরের একটি অথিথিশালায় ওঠেন। সেখানে সুবলচন্দ্র শীল নামের এক বাংলাদেশি ব্যক্তির সঙ্গে দেখা করেন। সেই ব্যক্তি তাঁদের এই মিক্সার গ্রাইন্ডার দিয়ে বলেন, তাঁরা যদি গ্রাইন্ডারটি বাংলাদেশে পৌঁছিয়ে দেন তা হলে, প্রত্যেকে ১০ হাজার টাকা করে পাবেন।

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন, ‘‘বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে মৈত্রী এক্সপ্রেসে তল্লাশি চালিয়ে এই বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উদ্ধার করা হয়েছে। ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান রুখতে বিএসএফ বদ্ধপরিকর।’’

আরও পড়ুন
Advertisement