Krishnanagar

ইসরোয় গবেষণার সুযোগ

২০১৫ সালে কৃষ্ণনগরের বিশপ মরো স্কুল থেকে ৯৮ শতাংশ নম্বর পেয়ে আইসিএসই পরীক্ষায় দেশের মধ্যে চতুর্থ স্থান দখল করেছিলেন নবারুণ। একই স্কুল থেকে ৯৫ শতাংশ নম্বর পেয়ে আইএসসি পাশ করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৭:০৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মাত্র ২৪ বছর বয়সে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’তে গবেষণার সুযোগ পেলেন কৃষ্ণনগরের নবারুণ পোদ্দার।

শহরের চাঁদসড়ক এলাকার বাসিন্দা নবারুণ ছোটবেলা থেকেই মহাকাশ বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নের দোরগোড়ায় তিনি পৌঁছে গেলেন।

Advertisement

২০১৫ সালে কৃষ্ণনগরের বিশপ মরো স্কুল থেকে ৯৮ শতাংশ নম্বর পেয়ে আইসিএসই পরীক্ষায় দেশের মধ্যে চতুর্থ স্থান দখল করেছিলেন নবারুণ। একই স্কুল থেকে ৯৫ শতাংশ নম্বর পেয়ে আইএসসি পাশ করেন। এর পর কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ থেকে বিএসসিতে প্রায় ৯০ শতাংশ নম্বর পেয়ে পদার্থবিদ্যায় স্নাতক হন। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি করেন এবং ‘ইসরো’ তে গবেষণার আবেদন করেন। তাতে সফল হয়েছেন তিনি।

নবারুণের বাবা নিরোদবরণ পোদ্দার প্রাথমিক স্কুলের শিক্ষক। মা শিপ্রা পোদ্দার গৃহশিক্ষকতা করেন। মহাকাশ বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখা নবারুণ পডাশোনায় অত্যন্ত ভাল হওয়া সত্ত্বেও যে কারণে সে জয়েন্ট না দিয়ে কলেজে পদার্থবিদ্যা নিয়ে ভর্তি হয়েছিলেন। নবারুণের কথায়, “ছোটবেলা থেকে যে স্বপ্ন দেখে এসেছি সেটা বাস্তবে পরিণত হতে চলেছে বলে আমি খুব খুশি।’’

আরও পড়ুন
Advertisement